আল্লাহর সাথে সাক্ষাৎ বেহেশতের সবচেয়ে বড় নিয়ামত


meeting-with-Allah-greatest-blessing-heaven



মৃত্যুর পর হাশরের মাঠে সকলের হিসাব নিকাশ করা হবে। এর মধ্যে কিছু লোক বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করবে আর কিছু লোক বিনা হিসাবে জাহান্নামে যাবে আর কিছু লোক নিজের পাপের শাস্তি ভোগ করে জান্নাতে যাবে। জান্নাতে প্রবেশ কারি সকাল মানুষকে আল্লাহ অগনিত নেয়ামত দান করবেন। 

জান্নাতে ভোগ বিলাসের কোনো কমতি রাখা হবেনা। আল্লাহ যা যা ওয়াদা করেছেন তার সব‌ই দেবেন, সেদিন এসকল নাজ নেয়ামত দেখে জান্নাতের লোক জন চিৎকার করে আল্লাহর কৃতজ্ঞতা প্রকাশ করবেন, সবাই বলবে আলহামদুলিল্লাহ, হে আল্লাহ আপনি সত্যবাদী, আপনি যা যা ওয়াদা করেছেন আমরা সব‌ই পেয়েছি। 


কিন্তু এই সকল নাজ নেয়ামতকে চাপিয়ে যাবে জান্নাতি মানুষের মনে আল্লাহর দীদারের আকাংখ্যা। জান্নাতের মানুষদের সবচেয়ে বড় নিয়ামত হবে আল্লাহর দীদার। আল্লাহর দীদার কেমন হবে কিভাবে হবে, আল্লাহর দীদার নিয়ে আকিদা কি ভাবে রাখতে হবে এই নিয়ে আজকের আয়োজন।‌


আল্লাহর দীদার বা আল্লাহকে দেখা সম্পর্কে ইসলামের আক্বীদা হল, দুনিয়াতে থেকে জাগ্রত অবস্থায় এই চর্মচক্ষুর দ্বারা কেউ আল্লাহকে কখনো দেখতে পারে নি এবং পারবেও না। তবে বেহেশত বাসীগণ বেহেশতে গিয়ে আল্লাহর দীদার তথা দর্শন লাভ করবেন। 


বেহেশত বাসীদের জন্য এটি হবে একটি নেয়ামত এবং বেহেশতের অন্য সকল নেয়ামতের তুলনায় এই নেয়ামত [আল্লাহর দীদার] সর্বাপেক্ষা উৎকৃষ্ট মনে হবে।


আল্লাহ তাআলার আরশ-কুরসী 
আরশ অর্থ সিংহাসন। আর কুরসী অর্থ চেয়ার বা আসন। আল্লাহ যেমন তাঁর আরশ বা কুরসীও তেমনি শানের হবে। এটাই স্বাভাবিক। সপ্ত আকাশের উপর আল্লাহ তা‘আলার আরশ ও কুরসী অবস্থিত। হাদীসের বর্ণনা অনুযায়ী আরশ ও কুরসী এত বিশাল ও বড় আকৃতির যে, তা সমগ্র আসমান ও জমিনকে পরিবেষ্টন করে রেখেছে। 


এখানে মনে রাখতে হবে যে, আল্লাহপাক কোন মাখলুকের ন্যায়  ওঠাবসা করেন না। এবং তিনি কোন নির্দিষ্ট স্থানেও সীমাবদ্ধ নন। মাখলুকের তথা সৃষ্টিজীবের কোন কার্যকলাপ ও আচার-আচরণের সাথে আল্লাহর কোন কার্যকলাপ ও আচার-আচরণের তুলনা বা মিল হয়না। 


তারপরেও তার আরশ ও কুরসী থাকার কী অর্থ-তা অনুধাবন করা, বিশ্লেষণ করা মানব জ্ঞানের ঊর্ধ্বে। তাই আমাদের এ নিয়ে বিচার বিশ্লেষণ করা ঠিক হবে না। আমাদেরকে শুধু আরশ ও কুরসী সম্পর্কে উল্লেখিত আক্বীদা বিশ্বাসটুকু রাখতে হবে। এর ঊর্ধ্বে আর কিছু কল্পনা করার অধিকার আমাদের নেই।



No comments

Powered by Blogger.