মহা নবীর (সা.) এর তিনটি গুরুত্বপূর্ণ সুন্নাত

There important Sunnah


হক্কানী আলেমগন তাদের অভিজ্ঞতার আলোকে বলেছেন, তিনটি এমন সুন্নাত আছে যেগুলোর উপর আমল করতে পারলে অন্তরে নূর সৃষ্টি হবে এবং এর দ্বারা অন্য সকল সুন্নাতের উপর চলা সহজ হয়ে যাবে। সুন্নাত তিনটির কারণে অন্যান্য সুন্নাতের উপর চলার স্পৃহা জাগ্রত হবে।


১. সহীহ-শুদ্ধ করে আগে আগে সালাম করা ও সর্বত্র সালামের ব্যাপক প্রসার করা। (মুসলিম শরীফ, হাদীস নং-৫৪/ তিরমিযী, হাদীস নং-২৬৯৯)


২. প্রত্যেক ভালো কাজে ও ভালো স্থানে ডান দিককে প্রাধান্য দেয়া সুন্নাত। যেমন খাওয়ার সময় ডান হাত দিয়ে খাওয়া, মসজিদে, ঘরে, হোটেল , দোকানে প্রবেশ কালে ডান পা আগে রাখা। পোশাক পরিধানের সময় ডান হাত ও ডান পা আগে প্রবেশ করানো ইত্যাদি। মুসলিম শরীফ, হাদীস নং-২০৯৭) 

প্রত্যেক কাজের এবং স্থানের নিম্নগামে অর্থাৎ এক্সিট করার কালে বাম দিককে প্রাধান্য দেয়া। যেমন মসজিদ, ঘর থেকে বের হওয়ার সময় বাম পা আগে রাখা, বাম হাতে পরিষ্কার পরিচ্ছন্ন করা, পোশাক থেকে বাম হাত বা বাম পা আগে বের করা ইত্যাদি। বুখারী শরীফ, হাদীস নং-১৬৮


৩. বেশি বেশি আল্লাহ তা‘আলার যিকির করা। আল্লাহ তাআলার যিকির কি ভাবে করবেন এবং কখন উত্তম সময় এই বর্ণণায় একটি তালিকা তৈরি করা হয়েছে, এভাবেই আল্লাহ তাআলার যিকিরে থাকতে হবে। 

✓ উপরে ওঠার সময় আল্লাহু আকবার, নীচে নামার সময় সুবহানাল্লাহ, সমতল ভূমিতে চলার সময় লা-ইলা-হা ইল্লাল্লাহ্‌ পড়তে থাকা। 

✓ প্রতিদিন কুরআনে কারীম থেকে কিছু পরিমাণ তিলাওয়াত করা বা অন্যের তিলাওয়াত শ্রবণ করা। মুসলিম শরীফ, হাদীস নং-৭৯১

✓ পাঁচ ওয়াক্ত নামাযের পর তিনবার ইস্তিগফার, একবার আয়াতুল কুরসী, একবার সূরা ইখলাস, সূরা ফালাক্ব, সূরা নাস পাঠ করা। 

✓ তাসবীহে ফাতেমী অর্থাৎ ৩৩ বার সুবহানাল্লাহ্‌, ৩৩ বার আল-হামদুলিল্লাহ এবং ৩৪ বার আল্লাহু আকবার পড়া। মুসলিম শরীফ, হাদীস নং-৫৯১

✓ সকাল-বিকাল তিন তাসবীহ আদায় করা। 
১. ১০০ বার সুবহানাল্লাহি ওয়াল্‌ হামদুলিল্লাহি ওয়া লা-ইলা-হা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, 
২. ১০০ বার ইস্তিগফার 
৩. ১০০ বার কোন সহীহ দরূদ শরীফ পড়া। 

No comments

Powered by Blogger.