শিশুর জন্য স্বাস্থ্যকর খাদ্য | Healthy food for baby

Health food for baby


আজকাল শিশুদের খাদ্য নিয়ে প্রত্যেক পিতা মাতাই উদ্বিগ্ন। এতো কিছুর ভিড়ে ভালো মন্দ বোঝা দায়। শিশুদের খাবার শুধু ক্ষুধা নিবারণ করার জন্য হলে হবে না, খাবারের পুষ্টিগুণ সম্পর্কে ভালো করে জেনে শুনে খাওয়াতে হবে। নিচে তাই স্বাস্থ্যকর কিছু খাবারের তালিকা দেওয়া হলো, যা শিশুর জন্য প্রয়োজন।


১. টমেটো | Tomato 
শিশু খাদ্য হিসেবে টমেটো খুবই উপকারি একটি খাবার। টমেটোতে রয়েছে লাইকোপেন ও অ্যান্টিঅক্সিডেন্ট যা টমেটোতে লাল রং আনে। এটি ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। শিশুকে টমেটোর সস বা অন্য কিছু বানিয়ে খাওয়াতে পারেন। এতে শিশুর জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে।‌

Healthy food tomato



২. ডিম | Eggs 
ডিম ভিটামিন বি-১২-এর একটি অন্যতম উৎস। ডিম প্রোটিন, ওমেগা ফ্যাটি অ্যাসিড এবং কোলিনের একটি দুর্দান্ত উৎস। কোলিন বিশেষ করে শিশুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনার শিশুর মেজাজ, মেমোরি এবং পেশি নিয়ন্ত্রণের মতো বিভিন্ন মস্তিষ্কের ফাংশনে কাজ করে।

Healthy food eggs



৩. মটরদানা | peas
মটরদানা খুবই সুস্বাদু এবং পুষ্টিকর খাবার। মটরদানায় ভিটামিন 'এ' থাকে যা শিশুর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দেড় কাপ মটরশুঁটিতে চার গ্রাম প্রোটিন এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকে। অন্যান্য সবজির তুলনায় দ্বিগুণ। শিশুকে খাওয়ানোর আগে মটরদানা গুলোকে সেদ্ধ করে নরম করে নিন।

Healthy food peas



৪. নারকেল তেল | Coconut oil 
প্রাচীন টোটকা হিসেবে নারকেল তেল ব্যবহার হয়ে আসছে। এটি মাঝারি-চেইন ট্রাইগ্লিসারাইডসহ কয়েকটি চর্বি উৎসের মধ্যে একটি। এটিতে লরিক অ্যাসিডও রয়েছে, একটি পদার্থ যা শরীরে মনোলোরিন গঠন করে। হার্টের উপকারিতায় রয়েছে নারকেল তেলের অসাধারণ ক্ষমতা। 

Healthy food coconut oil




ছয় মাস বয়সের পর থেকে মায়ের দুধের পাশাপাশি শক্ত খাবার খাওয়ানোর সুপারিশ করেন ডাক্তাররা। শিশুদের শারীরিক এবং মানসিক বিকাশের জন্য সব সময় সজাগ সচেতন থাকতে হবে। 


No comments

Powered by Blogger.