ইন্ডিয়ান সিনেমার 100 বছরে 7 জন মেগাস্টার

 অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র থেকে শাহরুখ খান: ভারতীয় সিনেমার 100 বছরে 7 জন মেগাস্টার



100 বছরেরও বেশি সময় ধরে ভারতীয় সিনেমায় এমন অনেক তারকা এবং সুপারস্টারকে দেখেছে যারা একটি বিশাল ফ্যান ফলোয়িং পরিচালনা করে আসছে। এবং প্রায়শই তাদের একা উপস্থিতির মাধ্যমে দর্শকদের থিয়েটারে টেনে নেয়। এরা অনেক দুর্বল গল্পকেও সুপার হিট পর্যায়ে নিয়ে গেছেন। 


যাইহোক, অনেকের মধ্যে মাত্র 7 জন সুপারস্টার রয়েছেন যারা মেগাস্টারডম অর্জন করতে সক্ষম হয়েছেন।


বক্স অফিস ইন্ডিয়ার মতে, এখানে এক শতাব্দীরও বেশি সময় ধরে ভারতীয় সিনেমার মাত্র 7 মেগাস্টারের চূড়ান্ত তালিকা রয়েছে। তাদের নাম আত্মপ্রকাশের ক্রম অনুসারে প্রকাশ করা হয়েছে। 


দিলীপ কুমার 



1. দিলীপ কুমার 

প্রায়শই ভারতীয় চলচ্চিত্রের সর্বশ্রেষ্ঠ অভিনেতা এবং অনন্য অসাধারণ পদ্ধতিতে অভিনয়ের পথপ্রদর্শক হিসাবে বিবেচিত হন দিলীপ কুমার। 1944 সালে জোয়ার ভাটা দিয়ে তার কর্মজীবন শুরু করেন এবং মুঘল-ই-আজম, রাম অর শ্যাম, দাগ, গঙ্গা যমুনা এবং দেবদাসের মতো ক্লাসিক মুভিগুলোতে অভিনয় করেছিলেন।


রাজেন্দ্র, ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি 



2. রাজেন্দ্র কুমার

ভারতীয় সিনেমার জুবিলি কুমার তথা রাজেন্দ্র কুমার মাদার ইন্ডিয়ার সাথে খ্যাতি অর্জনের করেন। 60এর দশকের গোড়ার দিকে রজত জয়ন্তী অর্থাৎ 25 সপ্তাহ সিনেমা হলে চলার একটি রেকর্ড করেন।


তার জনপ্রিয় কিছু চলচ্চিত্রের মধ্যে রয়েছে ধুল কা ফুল, সঙ্গম, অ্যায় মিলন কি বেলা, আরজু, সুরজ, ঝুক গয়া আসমান।


ধর্মেন্দ্র, ইন্টারনেট থেকে সংগৃহীত 



 3. ধর্মেন্দ্র

ভারতীয় সিনেমার হিট-ম্যান ধর্মেন্দ্র সম্ভবত প্রথম এ-লিস্টার অ্যাকশন তারকা ছিলেন। অ্যাকশন চলচ্চিত্রের পাশাপাশি তিনি ক্লাসিক নাটক, রোমান্স এবং কমেডি দিয়েও তার বহুমুখী প্রতিভার প্রমাণ করেছেন।


একজন সফল নেতৃস্থানীয় তারকা হিসাবে দীর্ঘায়ু হওয়ার ক্ষেত্রে ধর্মেন্দ্র কারও পিছনে নেই।‌ তার জনপ্রিয় কিছু চলচ্চিত্র হল সত্যকাম, দোস্ত, ফুল অর পাথর, চুপকে চুপকে, শোলে, প্রতিজ্ঞা, ব্ল্যাকমেইল এবং মেরা গাঁও মেরা দেশ।



 4. রাজেশ খান্না

প্রায়শই ভারতীয় সিনেমার প্রথম সুপারস্টার হিসেবে অভিহিত করা হয় রাজেশ খান্নাকে। তাকে ঘিরে মানুষের আগ্রহ ছিল অতুলনীয়। তার আগে বা পরে আর কোনো তারকা ভক্তদের মধ্যে এমন ক্রেজ দেখেননি। তার 17টি ব্যাক-টু-ব্যাক হিটের রেকর্ড এখনও অটুট রয়েছে।


তার জনপ্রিয় ছবিগুলো হল আরাধনা, আমার প্রেম, কাটি পাতং, হাতি মেরে সাথী, দাগ, দুশমন, রোটি, কুদরত, আজনবী, আনন্দ, বাওয়ারচি।





 5. অমিতাভ বচ্চন

ভারতীয় চলচ্চিত্রের শাহেনশাহ অমিতাভ বচ্চন মহান অভিনয় প্রতিভার সাথে মেগাস্টারডমের নিখুঁত সমন্বয় গড়ে তুলেছেন। এমনকি 80 বছর বয়সেও তিনি ব্যস্ততম এবং জনপ্রিয় তারকাদের একজন।


তার জনপ্রিয় চলচ্চিত্র হল জাঞ্জির, দিওয়ার, শোলে, মুকাদ্দার কা সিকান্দার, অমর আকবর অ্যান্টনি, নসিব, দোস্তানা, শাহেনশাহ, বাগবান এবং ব্ল্যাক।


ইন্টারনেট থেকে সংগৃহীত 


 6. সালমান খান

জনসাধারণের মধ্যে তার ফ্যান ফলোয়িং নজিরবিহীন। সালমান খান অভিনীত চলচ্চিত্রের ক্ষেত্রে তার স্টারডম স্ক্রিপ্টগুলোকে গৌণ করে তোলে। অর্থাৎ তিনিই একমাত্র মেগাস্টার যিনি দুর্বল গল্পকেও সুপার হিট পর্যায়ে নিয়ে যেতে পারেন। 


তার কিছু জনপ্রিয় চলচ্চিত্র হল ম্যায়নে পেয়ার কিয়া, হাম আপকে হ্যায় কৌন, হাম সাথ সাথ হ্যায়, করণ অর্জুন, বজরঙ্গি ভাইজান, সুলতান এবং টাইগার জিন্দা হ্যায়।


ইন্টারনেট থেকে সংগৃহীত 



 7. শাহরুখ খান

শাহরুখ খান একবার নিজেকে শেষ সুপারস্টার বলেছিলেন এবং তিনি বারবার তা প্রমাণ করে চলেছেন। হ্যা সত্যিই তিনি শেষ সুপারস্টার। তার পরের সারিতে যেসব অভিনেতা রয়েছে তাদের মধ্যে এই খ্যাতির কোনো লক্ষণই নেই। কাজেই চোখ বন্ধ করে বলা হয় তিনিই সম্ভবত শেষ সুপারস্টার। 


তিনি এমন এক সময়ে এসেছেন যখন হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রি হিটের চেয়ে বেশি ফ্লপ ছবি দিয়ে বিপর্যস্ত ছিল, এসআরকে সর্বকালের সবচেয়ে বড় ব্লকবাস্টার - পাঠান নিয়ে আবার ফিরে আসেন। 18 দিনে অ্যাকশন ফিল্মটি বিশ্বব্যাপী বক্স অফিসে 900 কোটি রুপি আয় করেছে।


 SRK-এর কিছু জনপ্রিয় চলচ্চিত্র হল দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে, দিল তো পাগল হ্যায়, কাভি হ্যান কাভি না, কাল হো না হো, চেন্নাই এক্সপ্রেস, রাব নে বানা দি জোডি, চক দে ইন্ডিয়া, ওম শান্তি ওম।


ভারতের নির্ভরযোগ্য বিশ্বস্ত প্রতিষ্ঠান Box office India এই তালিকা প্রকাশ করেন

এবং এটিকেই এখন পর্যন্ত ভারতের সবচেয়ে নির্ভরযোগ্য তালিকা বলা হচ্ছে। তবে এই তালিকায় তামিল, তেলেগু, মালয়ালাম, বাংলাসহ অন্য কোন ভাষার নায়ক না থাকায় অনেকেই অবাক হয়েছেন।


কিন্তু Box office India'এর দাবি, ওরা কেউই এই তালিকার যোগ্য নয়। কারণ তারা নিজেদের রাজ্যে তুমুল জনপ্রিয় হলেও ভাষার কারণে অনেক পিছিয়ে। বলিউডের ভাষা হিন্দি হ‌ওয়ার কারণে গোটা ভারত সহ পৃথিবীর আনাচে কানাচে তাদের ভক্তকুল ছড়িয়ে পড়ে।


এই তালিকায় আমির খানের নাম না থাকায়ও অনেকেই অবাক হয়েছেন। কেননা আমির অনেক হিট ছবি দিলেও তিনি ভালো স্ক্রিপ্ট এবং ভালো পরিচালকের উপর নির্ভর। তার যতগুলো ছবি হিট হয়েছে সবগলোই ভালো গল্প এবং পরিচালকদের ছবি ছিল। 


কিন্তু শাহরুখ,সালমানরা সেই দিকের বিপরীত অর্থাৎ সালমানের অনেক ছবিই আছে যেগুলো হিট থেকে সুপার হিট কিন্তু বাস্তবে সেগুলোর গল্প অত্যন্ত নিম্নমানের। কিন্তু এখানেই স্টার আর সুপার স্টারের মধ্যে পার্থক্য করে দেয়। 


ভারতের স্বাধীনতা দিবসে কিংবা ঈদে শাহরুখ সালমানের বাড়ির সামনে যেভাবে ভক্তকুলের ভিড় দেখা যায় এই বেলায়‌ও আমির খান পিছিয়ে। অনেকেই দক্ষিণের সুপার স্টার রজনী কান্ত কিংবা চিরঞ্জীবীর কথা বলছেন কিন্তু সংস্থার পক্ষ থেকে সেটিকেও নাকচ করে দেওয়া হয়। 


No comments

Powered by Blogger.