বিপদ-আপদে পরিস্থিতি সামলে নেয়ার সহজ উপায়

Easy ways to handle emergency situations



বিপদ আপদ, ভালো মন্দ সব কিছুই আল্লাহর পক্ষ থেকে আসে, এই কথা মন প্রাণে আপনাকে বিশ্বাস করতেই হবে। আল্লাহ তাআলা যখন খুশি যাকে তাকে যেকোনো বিপদ দিতে পারেন, তবে আপনি কিছুতেই বলতে পারেন না 'আল্লাহ আমাকে এই বিপদ কেন দিলে' কেননা আল্লাহ সর্ব শক্তির অধিকারী।


তাই বিপদ আপদে আল্লাহর উপর ভরসা ছাড়া দ্বিতীয় কোনো পথ নেই, এই জন্য আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যা যা করতে বলেছেন, তাই করতে হবে, আজ বিপদাপদে পরিস্থিতি সামলে নেয়ার সহজ উপায় বলা হবে, একটু সময় নিয়ে পড়তে থাকুন, উপকারেই আসবে। 


১. সর্বদা যে কোনো ধরনের বিপদাপদ থেকে আল্লাহর নিকট পরিত্রাণ চাইতে হবে। তবে এসে গেলে ধৈর্য ধারণ করার জন্য মানসিকভাবে প্রস্তুত হয়ে যাবেন।
২. বিপদাপদে পড়ামাত্রই اِنَّا لِلّٰهِ وَ اِنَّا اِلَيْهِ رَاجِعُوْنَ পাঠ করবেন।
৩. যে কোনো বিপদ থেকে শিক্ষা গ্রহণ করতে হবে যে, মূলতঃ কারণ হল, যা হাতছাড়া হয়েছে, তার মালিক আমি কখনোই ছিলাম না। যা হারিয়ে গেছে উক্ত বস্তু আর কোন দিন ফিরে আসবে না, এটাই ধরে নিতে হবে।
 

৪. আপনার চেয়ে যারা বেশী বিপদগ্রস্ত তাদের অবস্থা জানার চেষ্টা করবেন। তাহলেই বুঝতে পারবেন যে আল্লাহ আপনাকে কতো ভালো রেখেছেন। সুযোগ হলে মাঝে মধ্যে হাসপাতাল পরিদর্শন করবে এবং চিন্তা করবে যে, হাজারো লোকের বিপদের তুলনায় আমার বিপদ হালকা।


৫. বিপদের সময় এ কথাও চিন্তা করবে যে, যতটুকু বিপদ এসেছে এর চেয়ে বেশীও আসতে পারত, কিন্তু আল্লাহ তা‘আলা তার থেকে আমাকে হেফাজত করেছেন। যদি এক লক্ষ টাকার ক্ষতি হয়ে থাকে, তাহলে চিন্তা করবে যে, পাঁচ লক্ষ টাকার ক্ষতি থেকে আল্লাহ আমাকে হেফাজত করেছেন। 
৬. সংশ্লিষ্ট বিপদের ফযীলত (যার কিছুটা পূর্বে উল্লেখ করা হয়েছে) স্মরণ করে পূর্ণরূপে ধৈর্য অবলম্বন করবেন এবং সাওয়াবের আশা রাখবে।


৭. সংশ্লিষ্ট বিপদের সর্বোচ্চ ক্ষতি মেনে নেয়ার জন্য নিজেকে প্রস্তুত রাখবেন, কিন্তু সেটা না হওয়ার জন্য বা ক্ষতি কম হওয়ার জন্য আল্লাহর নিকট দুআ করতে থাকবে। 
৮. বিপদটি মৃত্যু ব্যতীত অন্য কোন ধরনের হলে ঠাণ্ডা মাথায় তা থেকে উদ্ধার পাওয়ার জন্য দুআ ও চেষ্টা করবেন। কিন্তু হা-হুতাশ করবে না কারণ এতে স্বাস্থ্য, ইবাদত-বন্দেগী ও ক্ষয় ক্ষতি ছাড়া কিছুই নন।


তারপর আল্লাহর উপর ভরসা করে কাজ শুরু করে-দিবে। ইনশাআল্লাহ, বিপদ অনেক সহজ হয়ে যাবে। আল্লাহ তা‘আলা আমাদেরকে এসকল দিক নির্দেশনার উপর আমল করার তাউফীক দান করুন।


No comments

Powered by Blogger.