কুরআনের প্রতি অন্যায় অবিচার || আমাদের কতিপয় অসাধু আচরণ

unfair-injustice-to-the-quran-some-our-dishonest-behavior





মহিউস সুন্নাহ হযরত মাওলানা আবরারুল হক সাহেব হারদুঈ রহ. বলেন, আমরা নিজের ঘর বাড়ি, দোকান-পাট, খাওয়া-দাওয়া উত্তম থেকে অতি উত্তম ও দামী হওয়ার চিন্তা করি, অথচ কুরআন শরীফ তাজবীদের সাথে উত্তমরূপে তিলাওয়াতের চিন্তা কিংবা চেষ্টাও করি না। কোরআন শুদ্ধ ভাবে পড়তে পারা সকল মুসলমানের কর্তব্য কেননা আমাদের প্রতিটি আমল, নামায রোজা এর সাথেই জড়িত। 


মুসলমান হিসেবে আমরা কোরআনের সাথে অনেক অবহেলা করছি। আদবের পরিপন্থী অনেক কিছুই করছি কিন্তু অনেকেই এই বিষয়ে অজ্ঞ, তাই আজকে এই বিষয়ে আলোচনা করা হবে। আশা করি উপকৃত হবেন।
 

১. টেবিল, দরজা-জানালা আলমারীর উপর পর্দা লাগানো হয়, অথচ কুরআন শরীফকে কাপড় বিহীন খালি রাখা হয়।
২. নিজের কাপড়-চোপড় রাখার জন্য আলমারি এবং ওয়ারড্রব বানানো হয়। অথচ কুরআন শরীফ গিলাফ বিহীন অবস্থায় অযত্নে অনাদরে রাখা হয়।


৩. নিজের কাপড়-চোপড় সপ্তাহে দুই-তিনবার ধৌত করা হয়, অথচ কুরআন শরীফের গিলাফ বছরের পর বছর ধৌত করা হয় না।
৪. ধর্মীয় অনুষ্ঠানে বক্তাদেরকে চেয়ারে বসানো হয় । অথচ কুরআন শরীফ তিলাওয়াতকারীকে চেয়ারে বসানো হয় না। বড় বড় মুফতি মুহাদ্দিসদের যে ভাবে সম্মান করা হয়, একজন ক্বারীকে সেভাবে সম্মান করা হয় না। 


৫. দারুল হাদীস তথা হাদীসের পাঠকক্ষকে সম্মানের দৃষ্টিতে দেখা হয় অথচ দারুল কুরআন তথা কুরআন শরীফ শিখার জন্য স্বতন্ত্র জায়গার ব্যবস্থা করা হয় না। স্বতন্ত্র ব্যবস্থা থাকলেও তাকে সম্মানের দৃষ্টিতে দেখা হয় না।
৬. বিভিন্ন সভা সমিতির শুরুতে বিভিন্ন সংগীত পরিবেশন করা হয়, অথচ কোরআনের আয়াত তেলাওয়াত করা হয় না।


৭. দারুল হাদীসে দামী ম্যাট-কার্পেট বিছানো হয়। অথচ দারুল কুরআন তথা হিফজ, নাজেরা, তাজবীদ ও কিরাআত বিভাগে ছেঁড়া চট ও চাটাই বিছানো হয়।
৮. নিজের আত্মীয়-স্বজনের মৃত্যু হলে কাফন পরিয়ে তৎক্ষণাত দাফনের ব্যবস্থা করা হয়, অথচ কুরআন শরীফের পাতা ছিঁড়ে গেলে, পড়ার অনুপযুক্ত হলে তা অন্ধকার কূপে ফেলে দেয়া হয়, কিংবা মসজিদে রেখে আসা হয়, অথবা পানির স্রোতে ভাসিয়ে দেয়া হয়।


৯. নিজের পোশাক অনেক দামী দেখে কেনা হয় অথচ পবিত্র কুরআন শরীফের গিলাফ সেলওয়ার-কামিজের উদ্বৃত্ত কাপড় দিয়ে তৈরী করা হয়। 
১০. ঘররের চেয়ার টেবিল, খাট-পালঙ্কের পায়া ভেঙ্গে গেলে আবার নতুন করে কেনা হয় অথচ কুরআন শরীফের চেয়ার-রিহাল ভেঙ্গে গেলে বছরের পর বছর উল্টিয়ে ব্যবহার করা হয়।


হাকীমুল উম্মত, মুজাদ্দিদে মিল্লাত হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহ. বলেন, কুরআন শরীফকে সম্মান করো, কুরআন শরীফ সহী-শুদ্ধ করে পড়ো, কুরআন শরীফের বাহককে সম্মান করো, তোমাদের অভাব থাকবে না। তাইতো কোরআনকে যে সম্মান করবে আল্লাহ তাআলা তার সম্মান বাড়িয়ে দেবেন। 


No comments

Powered by Blogger.