মোহাম্মদ মানাল || হিমালয়া ওয়েলনেস কোম্পানি






হিমালয়া ওয়েলনেস কোম্পানি (পূর্বে হিমালয় ড্রাগ কোম্পানি) হল বেঙ্গালুরুতে অবস্থিত একটি ভারতীয় বহুজাতিক ব্যক্তিগত বিউটি কেয়ার এবং ফার্মাসিউটিক্যাল কোম্পানি। এটি 1930 সালে দেরাদুনে মোহাম্মদ মানাল নামক মুসলিম এক ব্যবসায়ী দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি হিমালয় হারবাল হেলথকেয়ার নামে স্বাস্থ্যসেবা পণ্য উৎপাদন করে, যার পণ্যগুলোর মধ্যে আয়ুর্বেদিক উপাদান রয়েছে।  



হিমালয়া ওয়েলনেস কোম্পানির কার্যক্রম ভারত, বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য, এশিয়া, ইউরোপ এবং ওশেনিয়ার বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। হিমালয়া ওয়েলনেস কোম্পানির পণ্য বিশ্বের 106টি দেশে বিক্রি হয়।  Liv.52 নামে একটি হেপাটিক ওষুধ যা এই কোম্পানির মোড় ঘুরিয়ে দিয়েছে। এখন পর্যন্ত এটিই তাদের সবচেয়ে বেশি বিক্রি হ‌ওয়া প্রধান পণ্য গুলোর একটি, এটি প্রথম 1955 সালে চালু হয়, এরপর ক্রমাগত বিক্রি বাড়তেই থাকে। 







হিমালয়া গ্লোবাল হোল্ডিংস (HGH), কেম্যান দ্বীপপুঞ্জে এর সদর দপ্তর, এটি হিমালয়া ওয়েলনেস কোম্পানির মূল কোম্পানি এবং গ্রুপের গ্লোবাল হোল্ডিং কোম্পানি। ব্যাঙ্গালোর ছাড়াও HGH এর দুবাই, সিঙ্গাপুর এবং হিউস্টনে আঞ্চলিক প্রধান কার্যালয় রয়েছে।

হিমালয়া ড্রাগ কোম্পানি 1930-এর দশকে দেরাদুনে প্রকৃতি প্রেমী মোহাম্মদ মানাল দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। মানালের লক্ষ্য ছিল আয়ুর্বেদিক ও ভেষজ পণ্যের বানিজ্যিকীকরণ সমসাময়িক চাহিদা অনুসারে আধুনিক অভিজ্ঞতামূলক গবেষণার উপর লক্ষ্য নিয়েই তাদের কার্যকারিতা প্রদর্শন করা।






 কোম্পানিটি 1950-এর দশকে বোম্বেতে (মুম্বাই) চলে আসে। 1955 সালে এটি 'Liv.52' নামের একটি পণ্য চালু করে। এটি একটি হেপাটো-প্রতিরক্ষামূলক পণ্য, যা কোম্পানির প্রধান পণ্য হয়ে ওঠে। 1975 সালে মেরাজ মানাল, মোহাম্মদ মানালের ছেলে, বেঙ্গালুরুতে একটি উৎপাদন ইউনিট শুরু করেন, যা কোম্পানিটিকে তার উৎপাদন ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বিশ্বায়নে প্রচন্ড সহায়তা করেছিল। এভাবেই এগোতে থাকে এই কোম্পানি। 



হিমালয়া হারবাল হেলথকেয়ারের অনেক বিস্তৃত পণ্য রয়েছে, যার মধ্যে রয়েছে "ফার্মাসিউটিক্যালস, বিউটি কেয়ার, চাইল্ড কেয়ার, হেলথ, পুষ্টি এবং পশু স্বাস্থ্য পণ্য উৎপাদন করে থাকে। হিমালয়া নিম ফেস ওয়াশ ব্র্যান্ড ভারতে দ্বিতীয় বৃহত্তম বিউটি কেয়ার পণ্য। এই কোম্পানি তাদের মাদার কেয়ার পণ্য 2016 সালে চালু করেছিল, ধীরে ধীরে যা মায়েদের আস্থার প্রতীক হয়ে উঠে। 





2015 সালের হিসাবে কোম্পানিটি ভারতের বাইরে থেকে তার আয়ের প্রায় 50% নিয়ে 91টি দেশে তার পণ্য বিক্রি করেছে। এই পর্যন্ত কোম্পানির 106টি দেশে ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে এবং ধীরে ধীরে তার পরিধি বাড়ছে।



No comments

Powered by Blogger.