জহির রায়হান

Zaher rayhan


A N I
POET INFO
KNOW YOUR FAVORITE POET
জহির রায়হান, চেতনায়___শেকড়ে

■ সংক্ষিপ্ত পরিচিতি । 
নাম : আবু আবদার মোহাম্মদ জহিরুল্লাহ (জহির রায়হান) 
জন্ম :  ১৯৩৫ সালের ১৯ আগস্ট 
জন্ম স্থান : ফেনী জেলার মজুপুর গ্রামে
শিক্ষা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে (১৯৫৮ সালে) ।
বৈবাহিক জীবন : ১৯৬১ সালে বিবাহ করেন অভিনেত্রী সুমিতা দেবীকে পরবর্তীতে ১৯৬৮ সালে অভিনেত্রী সুচন্দাকে বিবাহ করেন ।
রাজনীতি : তিনি কমিউনিস্ট পার্টির রাজনৈতিক মতাদর্শে আকৃষ্ট হন
প্রথম প্রকাশিত গল্প গ্রন্থ : ‘সূর্যগ্রহণ’ (১৯৫৬ সালে প্রকাশিত হয় ’প্রবাহ’ নামক পত্রিকায়) ।
প্রথম চলচ্চিত্র : ১৯৫৭ সালে, ‘জাগো হুয়া সাবেরা’ চলচ্চিত্রটির সহকারী পরিচালক হিসেবে ।

তিনিছিলেন বাংলাদেশের একজন বিশিষ্ট ঔপন্যাসিক, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক এবং গল্পকার । কলকাতা আলীয়া মাদ্রাসার অধ্যাপক  মওলানা মোহাম্মদ হাবিবুল্লাহ ও সৈয়দা সুফিয়া খাতুনের সন্তান ছিলেন তিনি । বাংলা সাহিত্য রচনার মধ্য দিয়ে তাঁর পথচলা শুরু হলেও জীবনের শেষ সময় পর্যন্ত অসামান্য অবদান রেখে গেছেন বাংলা চলচ্চিত্রে । বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মুক্তি সংগ্রাম-সকল বিষয়গুলো তুলে ধরেছেন তাঁর লেখনি ও চলচ্চিত্রের মাধ্যমে ।

জহির রায়হান প্রথম কবে কারারুদ্ধ হন – সালের ২১ ফেব্রুয়ারী (১৪৪ ধারা ভঙ্গের অপরাধে) । জহির রায়হানের প্রথম প্রকাশিত ‍উপন্যাস – ‘শেষ বিকেলের মেয়ে’ (১৯৬০ সালে প্রকাশিত হয়) । তাঁর সর্বশ্রেষ্ঠ উপন্যাস বলে বিবেচনা করা হয় – ‘হাজার বছর ধরে’ উপন্যাসটিকে (১৯৬৪ সালে প্রকাশিত হয়) ।

■ উপন্যাস সমূহ । 
【1】হাজার বছর ধরে
【2】আরেক ফাল্গুন
【3】বরফ গলা নদী
【4】আর কতদিন

■ চলচ্চিত্র সমূহ । 
【1】জীবন থেকে নেয়া
【2】ডকুমেন্টারি
【3】স্টপ জেনোসাইড
【4】লেট দেয়ার বি লাইট

আবহমান গ্রাম বাংলার জীবন ও জনপদের এক উজ্জ্বল নিদর্শন ‘হাজার বছর ধরে’ উপন্যাস এই উপন্যাসের প্রধান চরিত্রগুলো হলো – মন্ত, টুনি, মকবুল, আবুল, হিরণ, আম্বিয়া, আমেনা, ফাতেমা প্রভৃতি । জহির রায়হানের ‘হাজার বছর ধরে’ উপন্যাসটি চ্লচ্চিত্রায়িত করেন – তাঁর দ্বিতীয় স্ত্রী কোহিনূর আকতার সুচন্দা (২০০৫ সালে) । ‘হাজার বছর ধরে’ উপন্যাসটির জন্য জহির রায়হান যে সাহিত্য পুরস্কার লাভ করেন – আদমজী সাহিত্য পুরস্কার (১৯৬৪ সালে) ।

জহির রায়হান ‘হাজার বছর ধরে’ চলচ্চিত্রটির জন্য যে চলচ্চিত্র পুরস্কার লাভ করেন – শ্রেষ্ঠ কাহিনীকার বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন (মরণোত্তর) । বাংলাদেশের বায়ান্নর রক্তস্নাত ভাষা আন্দোলনের পটভূমিতে রচিত প্রথম উপন্যাস – জহির রায়হানের ‘আরেক ফাল্গুন’ । মুনিম, আসাদ, রসুল, সালমা চরিত্রগুলো জহির রায়াহানের যে উপন্যাসের – ‘আরেক ফাল্গুন’ ।
“আসছে ফাল্গুনে আমরা দ্বিগুণ হবো” এই উচ্চস্বিত আকাঙ্কার প্রকাশ ঘটেছে – জহির রায়াহানের ভাষা আন্দোলন ভিত্তিক ‘আরেক ফাল্গুন’ উপন্যাসে ।

জহির রায়হানের পরিচালনা, প্রযোজনা ও চিত্রনাট্যে পরিচালিত চলচ্চিত্রগুলো মধ্যে বিশেষ ভাবে উল্লেখযোগ্য – সোনার কাজল, কাচের দেয়াল, বেহুলা, আনোয়ারা , কুচবরণ কন্যা, জুলেখা, সুয়োরাণী-দুয়োরানী, সংসার, মনের মত বউ, প্রতিশোধ, ধীরে বহে মেঘলা, চিলড্রেন অব বাংলাদেশ প্রভৃতি ।

বিশিষ্ট এই সাহিত্যিক যে যে পদকে ভূষিত হন – বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৫), একুশে পদক (১৯৭১), স্বাধীনতা পুরস্কার (১৯৯২) প্রভৃতি ।
প্রখ্যাত এই ঔপন্যাসিক, চলচ্চিত্র পরিচালক ও ভাষা সৈনিকের জীবনাবসান ঘটে – ১৯৭১ সালের ৩০ জানুয়ারী টেলিফোনে বার্তার মাধ্যমে জানতে পারে মিরপুরে বড় ভাই শহীদুল্লাহ কায়সার রয়েছে, তাকে খুঁজতে গিয়ে তিনিও নিখোঁজ হন ।

THANK YOU ALL
A N I _______

No comments

Powered by Blogger.