টিপস গুলো খাবার খাওয়ার সময় মেনে চলুন

এই টিপস গুলো খাবার খাওয়ার সময় মেনে চলুন ।


Safe food



খাবার আমরা সবাই খাই। এটি বেঁচে থাকার প্রধান নিয়ামক। একেক খাবারের স্বাদ, বৈশিষ্ট্য, গুনাগুন একেক রকম। গুনাগুনের বিচারে শরীরের প্রাকৃতিক খনিজ চাহিদা পূরণ করে। খাবার আমাদের পেটে যাওয়ার পর বিসাল এক যজ্ঞের মাধ্যমে সেটি ময়লায় পরিণত হয়। আপনার এলোমেলো খাবারের কারণে এই যজ্ঞের অনেক সমস্যা হতে পারে, হতে পারেন আপনি শারীরিক ভাবে অসুস্থ। তাই খাবার খেতে হবে অত্যন্ত সতর্ক থাকতে হবে। 
জেনে নিন কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ টিপস ।


【1】ভালো করে খাবার চিবিয়ে খান।
খাবার ভালো করে চিবিয়ে খাওয়া খুবই গুরুত্বপূর্ণ, কারণ কোন রকম মুখের ভেতর নেড়েচেড়ে গিলে ফেলা হজমের পক্ষে ক্ষতিকর। ভালো করে চিবিয়ে না খেলে পেট ব্যথা হতে পারে। গ‍্যাসের সমস্যা হতে পারে। 

【2】কোন খাবারে আপনার অ্যালার্জি আছে কিনা সেটি দেখে নিন।
অনেকের শরীরে অতিরিক্ত অ্যালার্জি থাকে, তারা প্রতিটি খাবার গ্রহণ করার পূর্বে অবশ্যই যাচাই বাছাই করে নেবেন যে সেই খাবারে অ্যালার্জি আছে কি না। সে খাবার গ্রহণ করা আপনার শরীরের জন্য কতটুকু উপযোগী। এই বিষয় গুলো খুবই খেয়াল রাখবেন। যখন তখন মন চাইলেই যে কোন খাবার নিয়ে বসে পড়লেই চলবে না। নিজের সুস্থতা এবং শরীরের কথা মাথায় রেখে একটু গুছিয়ে চলুন । আপনারই মঙ্গল হবে। 

【3】একবারে বেশি খাবার না খেয়ে। অল্প করে বার বার খাবার খান।
ক্ষুধা আমাদের সকলেরই লাগে,কিন্তু সেই ক্ষুধা নিভানোর জন্য খায় আর কেউ ক্ষুধা নিভানোর পরেও খায়। এই অভ‍্যাস একদমই ভালো নয়। একেবারে পেট নাড়িভুঁড়ি ভরে না খেয়ে অল্প অল্প করে বারবার গ্রহণ করুন, এতে আপনার শরীর ভালো থাকবে। আপনার স্বাস্থ্য ভালো থাকবে ।

【4】কার্বনেটেড ড্রিংকস বা ক্লোড ড্রিংক্স কম পান করুন।
কার্বনেটেড ড্রিংকস আজকাল অনেক বেশি জনপ্রিয়। কিন্তু এই জনপ্রিয় পানীয়টি আপনার শরীরের জন্য কতটা অপ্রিয়, কতটা ক্ষতিকর তা আপনি আমি আমরা কেউই চিন্তা করি না। টাকার বিনিময়ে বিষ কিনে খাচ্ছি। 

【5】বেশি করে পটাশিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে যেমন পালং শাক, কলা,বাদাম ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন। পটাশিয়াম আমাদের শরীরের জন্য অত্যন্ত জরুরী। এলোমেলো খাবার না খেয়ে দেখে শুনে খেলে আপনার শরীর সুস্থ থাকবে। তাই আপনার সুস্থতা কামনা করছি। 

THANK YOU ALL

A N I _

No comments

Powered by Blogger.