পেস্তা চিকেন


পেস্তা চিকেন


■ উপকথন সমূহ । 
চিকেন দিয়ে হাজারো আইটেমের খাবার তৈরী করা যায়। চিকেন আমাদের সকলেরই প্রিয়। চিকেন পেস্তা প্রাকৃতিক গুনাগুন ভরা খাবার। এটিতে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কোন ধরনের ঝামেলা ছাড়াই ঘরে বসেই তৈরী করতে পারেন চিকেন পেস্তা। আমরা সব সময় চেষ্টা করি আপনাদের সুস্বাদু খাবার রান্নার রেসিপির সাথে সহজ উপায় তৈরী করা যায় এমন সব খাবার। চলুন জেনে নিই চিকেন পেস্তা তৈরির সব আয়োজন ।

■ উপকরণ সমূহ । 
[1] হাড় ছাড়া মুরগি – 500 গ্রাম
[2] লেবুর রস – 1 টেবিল চামচ
[3] নুন – স্বাদমতো
[4] কাঁচালঙ্কা বাটা – 4/5 টা
[5] আদা বাটা – 4 চা চামচ
[6] রসুন বাটা – 2 চা চামচ
[7] পেস্তা – 200 গ্রাম
[8] সাদা তেল – 2 টেবিল চামচ
[9] পেঁয়াজ সিদ্ধ বাটা – 2 টেবিল চামচ
[10] লবঙ্গ – 5/6 টা
[11] দারচিনি – 2/3 টুকরো
[12] ছোটো এলাচ গুঁড়ো – 1/2 চা চামচ
[13] ক্রিম – 2 টেবিল চামচ


■ প্রস্তুত প্রণালী । 
হাড় ছাড়া মুরগি ছোটো ছোটো টুকরোয় কেটে নিন । এই মুরগির টুকরো লেবুর রস‚ দই‚ নুন‚ কাঁচালঙ্কা‚ আদা‚ রসুন বাটা দিয়ে মেখে অন্তত 2 ঘন্টা রেখে দিন । পেস্তা ফুটন্ত জলে 10 মিনিট ভিজিয়ে রেখে খোসা ছাড়িয়ে নিন । 10/12 টা কুচিয়ে রাখুন‚ বাকি পেস্তা মিহি করে বেটে নিন ।
তেল গরম হলে লবঙ্গ্‚ দারচিনি দিন তাতে । সিদ্ধ পেঁয়াজ বাটা দিয়ে নাড়াচাড়া করুন । পেঁয়াজ গোলাপী রঙ ধরলে মাংস মাখাটা দিয়ে দিন কড়াইতে । 45 মিনিট ভাজুন । পেস্তা বাটা‚ ছোট এলাচ গুঁড়ো‚ 1 কাপ জল‚ নুন ‚ ক্রিম দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন । পরিবেশন পাত্রে ঢেলে ওপরে কিছু পেস্তা কুচি সাজিয়ে দিন ।

■ উপঢৌকন সমূহ । 
[1] ভাজিতে তেল বেশী পড়ে গেলে ভাজি কড়াই, প্যানের এক দিকে সরিয়ে কড়াই/প্যান কাত করে রেখে দিবেন 15/20 মিনিট। তারপর ঐ কাত করা অবস্থাতেই ভাজিগুলো বাটিতে নিয়ে নিবেন। আর ঐ বাড়তি তেল পরে অন্য ভাজিতে ব্যাবহার করতে পারবেন। মাংসের তরকারীতেও যদি তেল বেশী হয়, উপর থেকে চামচ দিয়ে তেল উঠিয়ে পরে ভাজিতে ব্যাবহার করলে ভালো লাগে।

[2] এলাচ সম্পুর্ণ গুড়ো করে ব্যবহার করা ভাল। গোটা এলাচ কামড়ে পড়লে খাওয়ার মজাই নষ্ট হয়ে যায়। আবার এলাচ ভালো করে না ফাটালে তো সুগন্ধই হবেনা।
[3] সবজীর রং ঠিক রাখতে ঢাকনা দিয়ে জ্বাল না দেয়াই ভাল। আর কিছু সব্জী আছে যাদের সামান্য সিদ্ব করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললে কিংবা বরফ কুঁচিতে রাখলে রান্নার পরও রং ঠিক থাকে।

[4] কিছু ভাজিতে কড়াইতে তেল গরম হলে যা দেবেন তার সাথে সামান্য লবণ দিয়ে দিন, তেলের ছিটকা উঠবে না।
[5] ডালের মজা জ্বালে! অর্থাৎ যত বেশি সময় জ্বালানো হবে স্বাদ বেড়ে যাবে ততই। 

[6] যদি তেলাপিয়া মাছে কোন গন্ধ থাকে তবে তেলাপিয়া মাছ হলুদ ও ভিনিগার/লেবুর রস মাখিয়ে মিনিট 15 রেখে ধুয়ে নিলে গন্ধ থাকেনা।
[7] লাল সর্ষে তিতা বা ঝাজ বেশী হয়। হলুদ সর্ষে ব্যাবহার করলে তিতা হয়না। আরেকটি কথাঃ সর্ষে বাটার সময় লবন আর কাচামরিচ এক সাথে বাটলে তিতা হয়না।

THANK YOU ALL

A N I _____

No comments

Powered by Blogger.