মাংসের সাদা কোরমা

Meat cooking


মাংসের সাদা কোরমা


অনেকেই ভারি মশলা খাবার পছন্দ করেননা। আবার অনেকেই স্বাস্থ্য ঝুঁকি এড়াতে রঙ্গিন মশলা পরিহার করে থাকেন, অথবা অনেকেই সখ করেই সাদা কোরমা,সাদা তেহারি, সাদা পলাও ইত্যাদি গ্রহণ করে থাকেন, যেই কারণেই হোক আজ আপনাদের বলবো সাদা কোরমার কথা। এটিতে উপাদান অনেক কম লাগে কিন্তু তাই বলে ভাববেন না স্বাদের কথা, স্বাদ এবং কোন প্রকার স্বাস্থ্য ঝুঁকি ছাড়াই ঘরোয়া পদ্ধতিতে আপনি বানাতে পারেন সাদা কোরমা। 


■ উপকরন সমূহ । 

【1】খাসির মাংস – 500 গ্রাম

【2】টকদই – 200 গ্রাম

【3】মাঝারি সাইজের পেঁয়াজ বাটা – 4টা

【4】রসুন বাটা – 1 টেবিল চামচ

【5】আস্ত দারচিনি – 4/5 টা

【6】ছোট এলাচ – 5/6 টা

【7】লবঙ্গ – 5/6 টা

【8】তেজপাতা – 2/3টা

【9】লবণ– আন্দাজ মতো

【10】চিনি – 1 চা চামচ

【11】ঘি – 100 গ্রাম


■ প্রস্তুত।প্রণালী । 

সমস্ত কিছু দিয়ে মাংস মেখে রাখুন 5/6 ঘন্টা, কড়াইতে ঘি দিন । ঘি গরম হওয়ার আগেই মাখা মাংসটা দিয়ে দিন । ঢাকনা দিয়ে ঢিমে আঁচে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন । জল সাধারণত দরকার হয় না‚ যদি দরকার হয় তাহলে জল গরম করে দেবেন । জল শুকিয়ে ঘি বেরিয়ে এলে বুঝবেন আপনার কোরমা তৈরি

সাদা ভাত কিংবা পলাও কিংবা রুটির সাথে পরিবেশন করুন।


■ কিছু সতর্কতা এবং টিপস । 

【1】ভর্তা বানাতে মরিচ খালি হাতে ঢলবেন না, হাত জ্বলে আপনি কষ্ট পেতে পারেন। তাই সাদা কুকিং গ্লাভস কিংবা চামচ ব‍্যবহার করতে পারেন ।

【2】মাছ ভাঁজি করার আগে ধোয়া মাছের পানি ভালো করে চেকে নিবেন। যে কোন মাছ ভাঁজতে কড়াই থেকে একটু নিদিষ্ট দূরে থাকুন। মাছে পানি থাকলে কিংবা ফুটে আপনার গায়ে/চোখে তৈলের চিটকা পড়তে পারে। সাবধানে কাজ করবেন। দূর থেকে নাড়ুন। কিন্তু ঢাকনা দিয়ে মাছ ভাজতে যাবেন না। ভাজা মাছের কালার নষ্ট হয়ে যাবে এক্ষেত্রে কালার অনেক বড় এ্যাপেক্ট করে। 

【3】শুকনা মরিচ ভাজলে বা পুড়লে বাতাসে একটা ঝাঁজ তৈরী হয় এতে হাচি, কাচি এসে নাস্তা নাবুদ হয়ে যেতে পারেন। ভাজার সময় রান্না ঘরের দরজা জানালা ভাল করে খুলে দিন। প্রয়োজনে এডজাষ্টার ফ্যান থাকলে তা চালিয়ে দিন যাতে খুব দ্রুত পোড়া বাতাস বের হয়ে যায়। 

【4】ডিম সিদ্ব করতে পানিতে সামান্য লবন দিন। ডিম খেতে সুস্বাদু হবে। গরমাবস্থায় ডিম ছিলবেন না, ঠান্ডা করে ছিলুন এতে খোসায় লেগে ডিম নষ্ট হবে না। সেদ্ধ ডিম তেলে ভাজার আগে ডিমের খোসা কিংবা কাটা চামচ দিয়ে এঁকে দিন তাহলে তেলে দেওয়ার পর ছিটকে আপনার গায়ে পড়বে না ।

【5】চুলায় হাড়ি পাতিলে ঢাকনা থাকলে তা খালি হাতে ধরবেন না। গরম থাকলে হাত পুড়ে যেতে পারে। এক্ষেত্রে আপনি কাটার কিংবা নেকড়া ব‍্যবহার করতে ভুলবেন না । 


THANK YOU ALL 

A N I ______




 


No comments

Powered by Blogger.