ঘরোয়া উপায়ে দুর করুন পেটে গ‍্যাসের সমস্যা

ঘরোয়া উপায়ে দুর করুন পেটে

 গ‍্যাসের সমস্যা 

Acidity problem


খুব সাধারণ সমস্যা হলেও পেটে গ্যাসের সমস্যার কারণে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। আজকাল ছোট থেকে বয়স্ক মানুষ কার এই সমস্যা নেই!

গ‍্যাসের ঔষধের স্তূপ সবার ঘরে ঘরে ,কিন্তু আমারা খুব কম‌ই ভাবি যে এর সমাধান ঘরেই আছে। ঔষধের দোকানে লম্বা ভীড় না করে একটু সময় নিয়ে ঘরেই করতে পারেন এর কিছু অসাধারণ চিকিৎসা। যেগুলো শতভাগ প্রাকৃতিক এবং কার্যকর। আপনি শুধু একটু সময় খরচ করবেন, এতে আপনার টাকা পয়সাও কম খরচ হবে। সাইড এ্যাপেক্টের ঝুঁকি কম থাকবে না।

চলুন জেনে নিই । 


【1】লবঙ্গ ।

লবঙ্গ প্রকৃতির অপার দান। প্রাকৃতিক এই দানা আসে নানা কাজে ‌।

কয়েকটি লবঙ্গ এবং দারুচিনি গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এটি আপনি আপনার প্রতিদিনের খাবারের সাথে খাওয়ার অভ্যাস করুন। লবঙ্গ গ্যাসের সমস্যা দূর করার সাথে সাথে আপনার নিঃশ্বাসের দুর্গন্ধও দূর করে দেবে।


【2】আদা ।

আদা মসলা জাতীয় খাবার হলেও ঘরোয়া উপায়ে চিকিৎসার জন্য এর গুনাগুন অগনিত। মানুষের দৈনন্দিন জীবনে এর অবদান অপরিসীম । তাই পেটে গ্যাসের সমস্যা দূর করার জন্য একটি সহজ উপাদান হল ‘আদা’ । এটি বদ হজমও দূর করে থাকে। প্রতিদিন খাবার পর এক টুকরা আদা চিবিয়ে খেলে পেটে আর গ্যাসের সম্যসা করবে না। এছাড়া আদা চা,আদা পানি পান ও গ্যাসের সমস্যা দূর করতে সহায়ক।


【3】অ্যালোভেরা জুস ।

অ্যালোভেরা বিউটি প্রডাক্ট হলেও চিকিৎসা ক্ষেত্রে এর ভুমিকা অনস্বীকার্য। 

অ্যালোভেরা জেলে শুধু রুপচর্চায় ব্যবহার হয় না, এর স্বাস্থ্য উপকারিতা অনেক। খাবার খাওয়ার আগে আধা কাপ অ্যালোভেরা জুস খেয়ে নিন। অ্যালোভেরার ল্যাক্সাটিভ উপাদান পেটের গ্যাস দূর করে। খাবার হজম করতে সাহায্য করে।


【4】তুলসি ।

আমাদের দেশে বাড়ির আশেপাশে এর উপস্থিতি একদম সরলতম । খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। খুব বেশি পরিচর্যার দরকার হয় না ।তুলসির অ্যান্টিউলার উপাদান পেটের গ্যাস দূর করে। পেটে গ্যাস হলে 5/6টি তুলসি পাতা চিবিয়ে খান। দেখবেন সাথে সাথে পেটের গ্যাস অনেকটা কমে গেছে।


【5】দারুচিনি ।

হজমশক্তি বৃদ্ধিতে দারুচিনি বেশ উপকারী একটি মশলা। এটি প্রাকৃতিক এনটাসিড হিসাবে কাজ করে থাকে এবং পেটের গ্যাস দূর করতে সাহায্য করে। এক কাপ পানিতে আধা চাচামচ দারুচিনি গুঁড়ো মেশান। কয়েক মিনিট সেটি জ্বাল দিন। এটি দিনে 2/3 বার পান করতে পারেন।



THANK YOU ALL

A N I ______

No comments

Powered by Blogger.