মোবাইল ফোনে আপনাকে হুমকি দিলে করনীয়

A N I 
PUBLIC Information
মোবাইল ফোনে হুমকি দিলে করনীয়


বর্তমানে পেশীশক্তি ছাড়াও হাতের মুঠোয় আরো একটি শক্তি কাজ করে । 
আর এই শক্তিকে আমরা বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় অপকর্মে ব‍্যবহার করে থাকি। নুন থেকে চুন খসলেই নাম্বারটা সংগ্রহ করে হুমকি ধমকি দিয়ে থাকি ।
কেউ যদি আপনাকে মোবাইল ফোনে হুমকি দিয়ে থাকে বা ভয়-ভীতি দেখিয়ে থাকে বা কোনো ব্যক্তির কারণে পারিবারিক বা সামাজিক শান্তি-শৃঙ্খলা বিনষ্ট হলে বা মারামারি, কলহ-বিবাদ তৈরির আশঙ্কা থাকলে আপনি ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ১০৭ ধারার আশ্রয় নিতে পারেন। 


Public information





■ আইনের বিধান । 
১০৭ ধারায় মামলা করলে সেটিকে শান্তি রক্ষার মুচলেকার মামলা বলে। এ ধারায় মামলা হলে যে আপনাকে হয়রানি করছে বা হুমকি দিচ্ছে, তাকে এ ধরনের কর্মকাণ্ড থেকে নিবৃত্ত করার জন্য বন্ড বা মুচলেকা নেওয়া হয়। এ ধরনের মামলা সাধারণত করা হয় নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে। মামলার আরজিতে মূল অভিযুক্ত ব্যক্তির নাম, ঠিকানাসহ কেন এবং কী কারণে আপনাকে হুমকি দিচ্ছে বা শান্তি বিনষ্ট করছে তা অবশ্যই উল্লেখ করতে হবে। ১০৭ ধারা একটি জামিনযোগ্য ধারা। এ ধারা মামলা করা হয় মূলত দায়ী বা অভিযুক্ত ব্যক্তিকে মুচলেকা সম্পাদনের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ব্যক্তির জীবনের নিরাপত্তা প্রদান করা।



■ সতর্কতা অবলম্বন ।
মোবাইল ফোনে হুমকি দেয়া একটা অপরাধ। ব‍্যক্তিগত তথ্য সংগ্রহের ক্ষেত্রে আরো গোপনীয়তা অবলম্বন করতে হবে। কেউ যে আপনার ফোন নাম্বার সংগ্রহ করতে না পারে। যে কোন বিপদে আইন শৃঙ্খলা বাহিনীর সাথে যোগাযোগ করুন
অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে পূর্ব সতর্কতা অবলম্বন করুন। 




THANK YOU ALL

A N I ______

No comments

Powered by Blogger.