বাতের ব্যথা থেকে বাঁচার কিছু কার্যকরী টিপস






বাতের ব্যথা থেকে বাঁচার কিছু কার্যকরী টিপস

বাতের ব‍্যথা খুবই কষ্টদায়ক ব‍্যথা। এই ব‍্যথায় সাধারণত মধ‍্য বয়সী মানুষের বেশি হয়। নারীদের তুলনায় পুরুষের বেশি হয়। স্বকীয় পুরুষ কিংবা কর্মব্যস্ত অনেক মানুষের এই রোগ পেয়ে বসে। সীমাহীন কষ্ট নিয়ে ভোগান্তির শিকার হতে হয় তখন। একটা সময় মানুষ ঔষধ খেয়ে খেয়ে বিরক্ত হয়ে পড়েন। কিন্তু মৌলিক চিকিৎসায় এই রোগ ভালো হয়। তারো চেয়ে বড় কথা কিছু সতর্কতা অবলম্বন করলে নিস্তার পাওয়া সম্ভব ।

【1】ওজন কমানোর দিকে মনোযোগী হোন। বাড়তি ওজন কিন্তু বাতের ব‍্যথায় কাটা গায়ে নুনের ছিটার মতো। বাড়তি ওজন এমনিতেই ক্ষতিকর, তারপর বাতের ব‍্যথায় আরো বেশি ক্ষতিকর। যতটুকু সম্ভব হালকা থাকার চেষ্টা করতে হবে। হালকা শরীরে রোগ বালাইয়ের প্রকোপ কম থাকে। 

【2】প্রতিদিন 6-8 গ্লাস পানি খান। পানি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তারপরেও বাতের ব‍্যথাতুর অবস্থায় পানি পান একটু বাড়িয়ে দেবেন কারণ পানি বাতের ব‍্যথায় খুব উপকারী। পানির অপর নাম জীবন। যতটুকু সম্ভব পানি পান করতে থাকুন, পানি যতই খাবেন ততই উপকার, পানির কোন সাইড এ্যাপেক্ট নেই । তাই প্রচুর পরিমানে পানি পান করুন । 

【3】একটানা অনেকক্ষণ বসে থাকবেন না। 15-20 মিনিট পর পর খানিকটা হেঁটে নিন। যাদের বাতের ব‍্যথা তারা কোন ভাবেই লম্বা সময় ধরে বসে থাকবেন না। আর যারা সুস্থ আছেন তারাও একটানা বেশী সময় বসে থাকবে না, তাহলে অনেক রোগে আক্রান্ত হয়ে পড়বেন। অল্প বয়সে অনেক মানুষ হার্ট, কিডনি, লিভারের সমস্যায় ভুগছেন শুধু হাটা ফেরা না করার কারণে। তাই লম্বা সময় বসে না থেকে কিছুক্ষণ পর পর উঠে দাড়াবেন। এদিকে সেদিকে ঘুরে আবার বসবেন । তাহলে বাতের ব‍্যথায় ভুগতে হবে না । 

【4】ধূমপান ও মদ্যপান হাড়ের ক্যালসিয়াম শুকিয়ে দেয়ার জন্য দায়ী। ধূমপান ও মদ্যপান বন্ধ করুন। এই সময় ধূমপান না করাই ভালো। ধূমপান এমনিতেই অনেক ক্ষতিকর মখনব দেহের জন্য। কিন্তু এই বাতের ব‍্যথার মধ্যে আপনাকে আরো কঠোর ভাবে ভোগাবে। তাই মদ‍্যপান ধূমপান ছেড়ে দিতে হবে।

【5】প্রতিদিনের খাদ্য তালিকায় দুধ রাখুন। যদি ‘লাক্টোস ইনটলারেন্ট’ হয়ে থাকেন তবে ব্রকলি খান ক্যালসিয়ামের ঘাটতি পুরনের জন্য।
সপ্তাহে অন্তত 2 বার খানিকটা তেল গরম করে নিয়ে হাড়ের জয়েন্টে ম্যাসাজ করুন। গরম তেলের ছ‍্যক শরীরের ব‍্যথার জন্য খুবই উপকারী।
যারা ব্যথা ভুগছেন তারা আক্রান্ত স্থানে প্রতিদিন গরম তুলা. কাপড় বা পানির সেঁক নিন।

【6】লিফট বা এস্কেলেটরের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন। যদিও কষ্ট হবে অনেক কিন্তু এটাই আপনার জন্য সবচেয়ে বেশী উপকারী। তাই বলছি নিয়মিত হাঁটা চলা করুন। সুস্থ্য থাকুন। 
【7】প্রতিদিন সকালে উঠে 5-10 মিনিট জোরে হাঁটুন বা জগিং করুন। সকাল বেলা হাঁটার উপকারিতা একটু বেশি। যতটুকু সম্ভব খুব সকাল সকাল উঠার চেষ্টা করবেন। উঠে হেঁটে হুঁটে নাস্তা সেরে কাজে নেমে পড়ুন। 

【8】গাড়িতে ওঠার আগে কিংবা লম্বা জার্নির শুরুতে অন্তত 500 মিটার পায়ে হেঁটে নিন। আসল কথা হলো বাতের ব‍্যথায় লম্বা সময় ধরে বসে থাকা খুবই ক্ষতিকর। তারপরও মানুষের জীবনের তাগিদে এদিকে সেদিকে যেতেই হয়,তাই বলছি এমন দীর্ঘ সফরের শুরুতে খুব ভালো করে হেঁটে নিন। 

THANK YOU ALL

A N I ______

No comments

Powered by Blogger.