চিংড়ী বিরিয়ানি


চিংড়ী বিরিয়ানি 



Biryani



■ উপকথন । 

বিরিয়ানি আমরা সবাই ভালোবাসি। বিরিয়ানি খেতে ভালোবাসেন না এমন মানুষ পাওয়া যাবে না। কিন্তু এর রান্না নিয়ে অনেকেই ভয় পায়। অনেকেই মনে করে কি জানি কি দেওয়া হয়, কি ভাবে যে রান্না হয়, নানান ধরনের প্রশ্ন ঘুরপাক খায়। আসলেই কিন্তু বিরিয়ানি কিন্তু রান্না করা একটু কঠিন অর্থাৎ অন্যান্য খাবার রান্নার চেয়ে উপাদান একটু বেশী লাগে এই জন্য সময় এবং সতর্ক থাকতে হয় একটু বেশি। কিছু যাদের রান্না করতে করতে অভ‍্যাস হয়ে গেছে তাদের জন্য অন‍্যকথা। বিরিয়ানি অনেক কিছু দিয়ে পাকানো যায়,যেমন গরুর মাংস, খাসির মাংস, মুরগির মাংস ইত্যাদি। কিন্তু আজ আমরা শিখবো কি ভাবে চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানি রান্না করতে হয়। let's go...


■ উপকরণ । 

【1】চাল- এক কেজি

【2】চিংড়ী- দেড় কেজি

【3】আদা ও রসুন বাটা- 1 টেবিল চামচ করে

【4】টক দই- হাফ কাপ

【5】হলুদ মরিচ গুঁড়ো – আন্দাজ মত

【6】গরম মসলা গুঁড়ো- 1 চা চামচ

【7】পেঁয়াজ বাটা- 1/2 কাপ

【8】বেরেস্তা ও ডিম- সাজানর জন্য

【9】তেল- 1/2 কাপ

【10】লবণ


■ প্রস্তুত প্রণালি । 

প্রথমে যতটুকু চালের বিরিয়ানী রান্না করবেন ততটুকু চাল ভাপিয়ে নিন। ভাত রান্নার মতো 1 বলক দিলেই পানি ঝরিয়ে নেবেন। বাসমতী চাল হলে ভালো। পোলাও চাল হলেও চলবে। এরপর চিংড়িগুলোকে খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিন। এই চিংড়িগুলোকে হলুদ-মরিচ গুঁড়ো,লবণ,আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা,গরম মশলা এবং টক দই দিয়ে মাখিয়ে 1 ঘন্টার জন্য মেরিনেট করে রাখুন।

তারপর তেল গরম হলে উচ্চতাপে মশলা সহ চিংড়ি বাদামী না হওয়া পর্যন্ত ভুনতে হবে। এরপর অল্প পরিমাণে পানি দিয়ে রান্না করতে হবে।


এরপর চিংড়ি গুলো মশলা সহ একটি বাটিতে উঠিয়ে নিন। ওই একই ওই হাঁড়িতে 1 লেয়ার ভাপানো চাল দিয়ে তার উপর চিংড়ি গুলো মশলাসহ ছড়িয়ে দিন। উপরে আরেক লেয়ার চাল দিয়ে সাজিয়ে বেরেস্তা ছিটিয়ে দিন। এবার পাত্রের মুখ ভালোমত বন্ধ করে দমে রাখুন এক ঘণ্টা। পেঁয়াজ বেরেস্তা,ডিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ঝটপট মজাদার চিংড়ি বিরিয়ানী।


■ উপঢৌকন । 

আমাদের দেশে সাধারণত মাংস দিয়ে বিরিয়ানি রান্না করা হয় কিন্তু চিংড়ি মাছ দিয়ে তেমন রান্না করা হয় না। তাই অনেকের কাছে একটু ব‍্যতিক্রম লাগতেও পারে, তাই আপনি নিজেই একবার ট্রাই করে দেখুন ।


THANK YOU ALL

A N I _______

No comments

Powered by Blogger.