চার তরিকা । নিগূঢ় তত্ত্ব ।

A N I
THE ISLAMIC KNOWLEDGE
LEVELED : FOUR POINT
চার তরিকা । নিগূঢ় তত্ত্ব ।

【1】শরীয়ত ।
【2】তরিকত ।
【3】হাকিকত ।
【4】মারফত ।


Islamic skills and knowledge


চার তরিকা । নিগূঢ় তত্ত্ব ।

■ শরীয়ত এর পরিচয় । 
ইসলামিক আইন বা শরীয়া আইন হচ্ছে ধর্মীয় আইন যা ইসলামিক ঐতিহ্যের একটি অনুষঙ্গ। এটি ইসলাম ধর্মের নিয়ম-কানুন হতে উৎসরিত, প্রধানত কোর‌আন ও হাদিস হতে । আরবিতে, স্রষ্টার অমোঘ স্বর্গীয় আইন বুঝাতে শরীয়া শব্দটি ব্যবহৃত হয়। ঐতিহ্যগতভাবে ইসলামিক আইনশাস্ত্রে  চারটি উৎসকে শরীয়ার স্বীকৃত উৎস হিসাবে বিবেচনা করা হয়। এগুলো হচ্ছে ধর্মীয় গ্রন্থ
আল কোরআন,সুন্নাহ (বিশুদ্ধ হাদিস), কিয়াস (যৌক্তিক সাদৃশ্য) এবং ইজমা (আইনজ্ঞদের ঐক্যমত)।
বিভিন্ন মাযহাব যাদের মধ্যে হানাফি, মালিকী, শাফিঈ, হাম্বলী এবং জাফরি মাযহাব প্রসিদ্ধ, শাস্ত্রীয় উৎস সমূহ হতে শরীয়ার আইন নির্ণয়ের জন্য যে পদ্ধতি ব্যবহার করে থাকে, তা ইজতিহাদ নামে পরিচিত।  শরীয়া আইনে কোন কর্ম সংঘটনকে বিচারিক বিশ্লেষণ করতে আইনগত অবস্থার পাশাপাশি  নৈতিক মানদন্ডেও বিবেচনা করা হয় এবং এ কারণে শরীয়তের সিদ্ধান্তসমূহ আবশ্যিক।

■ তরিকত এর পরিচয় । 
দিল বা অন্তর থেকে দূরাশা, লোভ, কৃপনতা, হারাম, পরনিন্দা, মিথ্যা, হিংসা, অহংকার, ভন্ডামী, আক্রোশ, আত্মগরীমাসহ যাবতীয় মন্দ স্বভাব বা খারাপ চরিত্র সমূহ দুর করা এবং তওবা, ইনাবাত, যুহদ, শোকর, তাওয়াক্কুল, তসলীম, রেজা, সবর, কানাআতসহ সৎগুনাবলী সমূহ অন্তরে অর্জন করার পদ্ধতিকে তরীকত বলে।
সুফীদের পরিভাষায় তরীকত হচ্ছে- "শরীয়তের যাবতীয় বিধান অনুশীলনের পর তাকে আধ্যাত্মিক গুরু বা সত্যিকার হক্কানী-রাব্বানী পীর ছাহেবের শরনাপন্ন হতে হবে। বিনা প্রশ্নে নিজ পীরের আনুগত্য করতে হবে।

■ হাকিকত এর পরিচয় । 
তরিকতের আমল সমূহ যথাযথভাবে পালন করার দ্বারা অন্তরে যে নূর সৃষ্টি হয় তাকে হকিকত বলে। আন্তরিকভাবে খোদার প্রেমের স্বাদ ও পরমাত্মার সাথে তার যোগাযোগ হয়। এটা হচ্ছে সুফী সাধনার চুড়ান্ত স্তর। এ স্তরে উন্নীত হলে সুফী ধ্যানের মাধ্যমে নিজস্ব অস্তিত্ব খোদার নিকট বিলীন করে দেন। ত‍্যাগ ও সংযমের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করা ।

■ মারফত এর পরিচয় । 
মারফতী শব্দটি এসেছে মা'রাফত শব্দ থেকে। মা'রাফত অর্থ খোদা তায়ালা সম্পর্কে প্রকৃত জ্ঞান। যে সব সাধক বা ফকির আত্ম তত্ত্বের উপলব্ধি দ্বারা খোদার আনন্দ ময় সত্তার অনুভূতি লাভ করে তাদের মারফতী ফকির বলা হয়। এসব গানের মূল উপাদান রহস্যবাদ। তবে কিছু কিছু মারফতী গানে রহস্যবাদ একটু শিথিল।
মা'রফত শব্দটি যদি অর্থের দিক থেকে নেই তাহলে সঠিক ভাবে মারফতী গান কি তা বলা যাবে না। মারফতী গান হলো আত্ম তত্ত্বের উপলব্ধি দ্বারা খোদার আনন্দ ময় সত্তার অনুভূতি লাভ করার জন্য সাধক ও ফকিররা যে গান গুলো গায়।
যেমন তা হতে পারে-খোদার প্রসংশা করে গাওয়া গান,খোদাকে পাওয়ার জন্য গাওয়া গান।

THANK YOU ALL

A N I ________

No comments

Powered by Blogger.