কোমর ব‍্যথায় করণীয়

কোমর ব‍্যথায় করণীয়


কোমর ব্যথা যেন পিছু ছাড়ছে না। অনেকেই অনেক কষ্টে আছেন কোমর ব্যথা নিয়ে। অধিকাংশ মানুষের বিশেষ করে নারীদের কোমরব্যথা স্বাভাবিক ব্যাপার। এই সমস্যা থেকে মুক্তি পেতে ছুটে যান নামী-দামি ডাক্তারের কাছে, সেবন করে থাকেন দামী দামী হাজার টাকার ঔষধ। কিন্তু তারপরও কোমরব্যথা দূর হয় না।
ভোগান্তি পোহাতে হয় রাতের ঘুম থেকে শুরু করে সারাদিনের কাজ কামে। তবে একটু সচেতন হলে কোমরব্যথা দূর করা সম্ভব। চলুন জেনে নিই।




 কোমর ব‍্যথায় করণীয়

【1】বেশি উঁচু জুতা পরবেন না। যতটা সম্ভব নিচু জুতা পরার চেষ্টা করুন। কারণ উচুঁ জুতো পরলে আপনার কোমর টানটান হয়ে থাকে এতে করে ব‍্যথা আরো বেড়ে যাবে। আর যদি ধাক্কা বা হোচট খান তাহলে তো আরো বড় বিপদের আশংকা রয়েছে। তাই এটি একদমই পরবেন না।

【2】ওজন নিয়ন্ত্রণে রাখুন। নিয়মিত শরীর চর্চা করুন। ওজন বাড়ার ফলে আপনার শরীরের উপরিভাগের অতিরিক্ত চাপ কোমরে থাকবে। আর নিম্নাঙ্গের অতিরিক্ত ভার বহন করে বেড়াতে হবে। তাই দয়া করে যাদের কোমর ব্যথা তারা ওজন কমানোর চেষ্টা করুন।

【3】ব্যথা হলে কোমরে কুসুম গরম পানি ঢালুন। আবার ঠাণ্ডা আইসপ্যাক ব্যবহার করলেও ব্যথা কমে যাবে। এটি একধরনের ঘরোয়া মহৌষধ। অতিরিক্ত ব‍্যথায় গরম চ‍্যাক আপনাকে অনেক স্বস্তি দেবে।

【4】নিয়মিত ক্যালসিয়াম জাতীয় খাবার- যেমন গুঁড়ো মাছ, নরম হাড় চিবিয়ে খান। গুড়ো মাছ কিংবা নরম হাঁড়ের ভেতরে প্রচুর পরিমানে ক‍্যালসিয়াম থাকে যা আপনার শরীরের হাঁড়ের ক‍্যালসিয়াম এর অভাব দুর করবে। মূলত ক‍্যালসিয়ামের অভাবেই কোমর ব্যথা হয়ে থাকে। তাই ক‍্যালসিয়াম গ্রহন করা খুবই জরুরী।

【5】নরম তোশক কিংবা ফোমে ঘুমাবেন না। যতটা সম্ভব শক্ত বিছানায় ঘুমাবেন। কারণ নরম তুলতুলে বিছানায় ঘুমালে আপনার শরীর গেঁথে থাকে, এবং আকাবাকা হয়ে ফেঁসে থাকে এর ফলে ব‍্যথা আরো বেড়ে যায়।

【6】কোনো জিনিস নিচ থেকে তোলার সময় উপুড় হয়ে তুলবেন না। যতটা সম্ভব সোজা হয়ে বসে তুলুন। সবসময় খেয়াল রাখতে হবে কোন ভার উত্তলন করতে গিয়ে যেন কোমরে টান না খায়।

【7】একটানা বসে কিংবা দাঁড়িয়ে থাকবেন না। কাজের ফাঁকে ফাঁকে নড়াচড়া করুন। বিশেষ করে যারা অফিসে চাকুরী করেন তারা খুব খেয়াল রাখবেন। কাজের চাপ সামলে নিয়ে মাঝে মাঝে উঠে দাঁড়াবেন। এদিকে সেদিক হেঁটে আবার বসবেন।

【8】সিড়িতে উঠা-নামার সময় মেরুদ্ন্ড সোজা রেখে ধীরে ধীরে উঠা-নামা করবেন। তাড়াতাড়ি করে সিড়িতে উঠবেন না। উচুঁ নিচুতে উঠা নামার সময় সাবধানে থাকতে হবে। একা একা না উঠে কারো সাহায্য নিবেন।

THANK YOU ALL 

A N I ______


No comments

Powered by Blogger.