টনসিলের যন্ত্রণা থেকে মুক্তি পাবেন ঘরোয়া ৬টি উপায়ে

টনসিলের যন্ত্রণা থেকে মুক্তি পাবেন ঘরোয়া ৬টি উপায়ে 




【1】চিকেন স্যুপ । 
【2】দারুচিনি এবং গরম পানি । 
【3】গোলমরিচ এবং হলুদ । 
【4】লবণ পানি । 
【5】কমলার রস এবং পানি । 
【6】মধু এবং রসুন । 



Health care and tips



টনসিলের যন্ত্রণা থেকে মুক্তি পাবেন ঘরোয়া উপায়ে

ঘুম থেকে উঠে যদি দেখেন গলার ব‍্যথায় কথাই বলতে পারছেন না তাহলে নিশ্চয় আপনি ভোগান্তিতে পড়তে যাচ্ছেন, বৃষ্টির দিনে এই সমস্যাটায় প্রায় সব মানুষকে পড়তে হয়। এটি হলে অনেক বেশি কষ্টে পড়তে হয়, খাওয়া দাওয়া থেকে শুরু করে কথাবার্তাও বন্ধ হয়ে যায়।

টনসিল হল আমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থার একটি অংশ,যা আমাদের মুখের ভেতরে চারটি ভাগে অবস্থান করে। এই টনসিলগুলোর কোন একটা প্রদাহ হলে তাকে আমরা টনসিলাইটিস বলে থাকি। মূলত টনসিলের ব্যথা দুই রকম হতে পারে তীব্র অথবা আরেকটি দীর্ঘমেয়াদি। গলা ব্যথা, মাথা ব্যথা, জ্বর, খাবার খেতে কষ্ট হওয়া, কণ্ঠস্বর ভারী হওয়া, মুখে দুর্গন্ধ ইত্যাদি টনসিলের প্রদাহের লক্ষণ হয়ে থাকে। এই যন্ত্রণাদায়ক টনসিলের সমস্যা দূর করা যায় ঘরোয়া কিছু উপায়ে।

【1】চিকেন স্যুপ । 
মজাদার এই খাবারটি টনসিল সারাতে সাহায্য করে। চিকেন স্যুপের আন্টি-ইনফ্লামেটরী উপাদান গলার ব্যথা এবং ব্যাকটেরিয়া দূর করে দেয়। টনসিলের ব্যথায় গরম চিকেন স্যুপ পান করুন। আপনার টনসিল সেরে যাবে।

【2】দারুচিনি এবং গরম পানি । 
দারুচিনির অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান টনসিলের ব্যাকটেরিয়া দূর করে দেয়। গরম পানির মধ্যে দারুচিনি গুঁড়ো মিশিয়ে দিন। এটি নিয়মিত পান করুন। কিছুদিনের মধ্যে আপনার গলার ব্যথা ভালো হয়ে যাবে।

【3】গোলমরিচ এবং হলুদ । 
এক গ্লাস দুধে এক চিমটি হলুদের গুঁড়ো এবং গোল মরিচের গুঁড়ো মিশিয়ে নিন। এটি রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। গরম গরম উপাদানটি আপনার ব‍্যথা সেরে উঠতে সাহায্য করবে ।

【4】লবণ পানি । 
টনসিলের সমস্যা হলে লবণ পানি দিয়ে কুলকুচি করতে থাকুন। এটি টনসিলের ব্যথা এবং ইনফ্লামেশন দূর করে দেয়। স্যালাইন ব্যাকটেরিয়া দূর করে গলায় আরাম দিয়ে থাকে।

【5】কমলার রস এবং পানি । 
কমলার রসের ভিটামিন সি ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। ১/৪ গ্লাস পানিতে ১ গ্লাস কমলার রস মিশিয়ে পান করুন। এটি আপনার গলার ব্যথা কমিয়ে দিবে নিমিষেই।

【6】মধু এবং রসুন । 
১ টেবিল চামচ মধু এবং ৪টি কোয়া রসুনের পেস্ট কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিনে ৩-৪ বার পান করুন। এটি ৩-৪ দিন পান করুন। রসুন টনসিলের জীবাণু, ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। তাই এটি একটি কার্যকরী উপায় বলা যায়।


THANK YOU ALL

A N I _______



No comments

Powered by Blogger.