ভাতের মাড়ের উপকারীতা

ভাতের মাড়ের  উপকারীতা 



Rice starch benifit



আমার মনে হয় রান্না ঘরে সবচেয়ে অবহেলিত হলো ভাতের মাড়। যত তাড়াতাড়ি সম্ভব ফেলে দিলেই সার। ভাতের মাড় আমরা অনেক সময় গৃহপালিত পশুদের খাইয়ে দিই কিংবা গ্রামের বাড়িতে হাঁস মুরগির পার্শ খাবার হিসেবে ব‍্যবহার করি।
একটা সময় মানুষ ভাতের মাড় দিয়ে অভাব পূরণ করতো এখন আর সেই অভাব নেই কিন্তু আপনি চাইলে সখ করে কিংবা অভিলাষ করেও ভাতের মাড় নানান ভাবে ব‍্যবহার করতে পারেন । আপনি চাইলে এটিকে না ফেলে আপনার কাজেও লাগাতে পারেন। সেটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর।
কিন্তু আপনি জানেন কি ? এই ভাতের মাড়ের রয়েছে নানান ব‍্যবহার এবং উপকারিতা। জানার পর নিশ্চয় আর ফেলবেন না।

ভাতের মাড়ের  উপকারীতা ।

【1】ভাতের মাড় ময়েশ্চারাইজার এর কাজ করে। ত্বককে হাইড্রেটেড রাখতে ব‍্যবহার করতে পারেন ভাতের মাড়। যাদের ত্বকের সমস্যা তারা ভাতের মাড় ব‍্যবহার করতে পারেন। আপনার ত্বকের ময়েশ্চারাইজার ফিরে আসবে।

【2】ভাতের মাড় দিয়ে ত্বক ধুলে ত্বক ঝকঝকে হয়। শুনতে খারাপ লাগলেও এটাই উপকারী। একটু যত্ন করে ভাতের মাড় দিয়ে শরীরের কালো অংশ অনেক ঝকঝকে হয়ে যাবে, অর্থাৎ অনেকেই প্রখর রৌদ্র কাজ করে শরীরের উজ্জ্বলতা হারিয়ে ফেলেন তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ টিপস।

【3】ব্রণ বা অ্যাকনেতে ভাতের মাড় লাগালে কাজ হয়। অনেকের মুখে ব্রণ উঠে মুখের সৌন্দর্য নষ্ট হয়ে যায় তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ভাতের মাড় কুসুম কুসুম গরম রেখেই আলতো ভাবে ধুতে থাকুন। কিছু দিন ব‍্যবহারের ফলে ভালো সুফল পাওয়া যাবে।

【4】ভাতের মাড় চুলের কন্ডিশনার হিসেবেও ভালো কাজ করে। চুলে শ্যাম্পু করার পর যারা কন্ডিশনার ব্যবহার করে থাকে তাদের জন্য ভাতের মাড় হতে পারে বিকল্প কিছু। মনে রাখতে হবে এটি একটি প্রাকৃতিক উপায়, সুফল অনির্বায।

【5】ভাতের মাড় দিয়ে কাপড় ধোয়া যায়। ভাতের মাড়ের সঙ্গে সমপরিমাণ কিংবা ভাতের মাড়ের থেকে একটু বেশি পানি নিয়ে তার সাথে উজালা নিল কিংবা কাপড়ের ব‍্যবহারের নীল পাউডার দিয়ে কাপড় ধুলে কাপড় ঝকঝকে হয়।

【6】ভাতের মাড় দুধের সাথে মিশিয়ে খেতে পারেন। গরম গরম ভাতের মাড় চামচ দিয়ে উঠিয়ে সাথে গুড়ো দুধ আর স্বাদ মতো চিনি মিশিয়ে খেলে পুষ্টিগুণ অনেক বেড়ে যায় এবং দুধের পরিপূর্ণ স্বাদ ও ঘ্রাণ পাওয়া যায়।


THANK YOU ALL

A N I ___




No comments

Powered by Blogger.