কি ভাবে হেঁচকি দুর করবেন ?

কি ভাবে হেঁচকি দুর করবেন ?


Health care and tips



হেঁচকি খুবই বিরক্তিকর। সময় অসময় অনেক ভোগান্তিতে পড়তে হয়। অনেক মজার মজার খাবার থেকেও বঞ্চিত হতে হয় যদি একবার হেঁচকি উঠে। অনেক সময় পানি খেতে খেতে পেট ফুলে ফেলি তারপরও হেঁচকির হাত থেকে রক্ষা পাওয়া যায় না। অনেক সময় হেঁচকি দিতে দিতে মাথা ব‍্যথা কিংবা বুক ব‍্যথা হয়ে যায়, তাই এই অনাকাঙ্ক্ষিত হেঁচকির হাত থেকে কি ভাবে রক্ষা পাবেন চলুন জেনে নিই।


:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
【1】মুখ ঢেকে ফেলুন
【2】হাত চেপে ধরুন
【3】শ্বাস আটকে রাখুন
【4】কান ও মুখের সাহায্য নিন
【5】পানি পান করুন 

【1】শ্বাস আটকে রাখুন । 
একটা বড়সড় দম নিয়ে শ্বাসকে আটকে রাখুন। শ্বাস শেষ হয়ে গিয়েছে? কষ্ট হচ্ছে? ছটফট করছেন শ্বাস নেওয়ার জন্যে? আরেকটু অপেক্ষা করুন। শরীরের ওপর কৌশলে চাপ প্রয়োগ করবে এই ছোট্ট ব্যাপারটি। আর সেইসাথে শ্বাসনালীর ভেতরে তৈরি করবে অতিরিক্ত পরিমাণ কার্বন ডাই অক্সাইড। থেমে যাবে হেঁচকি।

【2】মুখ ঢেকে ফেলুন । 
হেঁচকি শুরু হলে সাথে সাথেই হাত দিয়ে নাক আর মুখের চারপাশের এলাকা ঢেকে ফেলুন হাত দিয়ে। খুব শক্তভাবে না হলেও একেবারে আলগাভাবে নয়। তবে শ্বাস নেওয়া একেবারেই যেন বন্ধ না হয়। বরং ধীরে ধীরে স্বাভাবিকভাবেই শ্বাস নিতে থাকুন কিছুক্ষণ। এতে করে আপনার শরীরে শ্বাসের সাথে সাথে একটু বেশি পরিমাণ কার্বনডাইঅক্সাইড প্রবেশ করবে যেটা কিনা সারিয়ে তুলবে হেঁচকি সমস্যাকে।

【3】কান ও মুখের সাহায্য নিন । 
নিজের কানদুটোকে বেশকিছুক্ষণ চেপে ধরে রাখুন। এছাড়াও কানের নরম অংশগুলোতে চাপ প্রয়োগ করতে পারেন। এতে করে আপনার শরীরে বিশ্রামের একটি সংকেত পৌঁছে যাবে। কান ছাড়াও এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে আপনার মুখ। মুখ থেকে জীহ্বাকে বের করে রাখুন একটু সময়। তবে খেয়াল রাখুন যাতে আশেপাশের কেউ সেটা না দেখতে পারে।

【4】পানি পান করুন । 
হেঁচকি উঠলে দৌড়ে মানুষ পানি পান করতে চলে যায়। তবে এর পরেরবার হেঁচকি উঠলে পানি পানের সময় দুই হাত দিয়ে কান দুটোকেও বন্ধ করে রাখুন। মূলত, আলাদা আলাদাভাবে পানি পান কিংবা কান চেপে রাখা না করে দুটো কাজ একসাথে করাটাই এর প্রধান উদ্দেশ্য। এতে করে অনেক বেশি কার্যকরী হবে আপনার জন্য ব্যাপারটি।

【5】হাত চেপে ধরুন । 
নিজের হাতগুলোকে কাজে লাগান। ডান হাত দিয়ে বাম হাতের বুড়ো আঙ্গুলকে চেপে ধরুন। কিংবা বাম হাতের মাঝখানটায় ডান হাতের বুড়ো আঙ্গুল শক্ত করে চেপে ধরুন। যতটা শক্তভাবে চাপ দেবেন ব্যাপারটা ততই কার্যকরী হবে। এটা তেমন কিছুই না, বরং আপনার মস্তিষ্ককে অন্যদিকে চালিত করার কৌশল। শরীরের এই খানিক অস্বাভাবিকতা আর অস্বস্তি খানিকটা সময়ের জন্য হলেও আপনার মস্তিষ্ককে ভুলিয়ে দেবে হেঁচকির কথা আর আপনা আপনিই বন্ধ হয়ে যাবে সেটি।

THANK YOU ALL 

A N I ______

No comments

Powered by Blogger.