যাদের দোয়া আল্লাহ কবুল করেন ।




A N I
ANWAR NURUL ISLAM
THE ISLAMIC KNOWLEDGE AND STUDY
যাদের দোয়া আল্লাহ কবুল করেন ।


【1】 মজলুম ও নির্যাতিত ব্যক্তির দোয়া |
মজলুমের দোয়া এবং বদ দোয়া দুটোই আল্লাহর কাছে কবুল হবার সম্ভাবনা শতভাগ। রাসুলুল্লাহ সা: মুয়াজকে বলেছেন, মজলুমের দোয়া থেকে সবসময় সতর্ক থেকো, কেননা মজলুমের দোয়া ও আল্লাহর মধ্যে কোন পর্দা বা আশ্রয় থাকে না। ( সহীহ বুখারী )
【2】 মুসাফিরের দোয়া |
রাসুলুল্লাহ সাঃ বলেছেন, তিনটি দোয়া আল্লাহ দ্বারা ফিরিয়ে দেয়া হয়না। সন্তানের জন্য পিতামাতার দোয়া,রোজাদার ব্যক্তির দোয়া, মুসাফিরের দোয়া  ( বায়হাকি, তিরমিজি )
【3】 সন্তানের জন্য পিতামাতার দোয়া |
【4】 রোজাদা ব্যক্তির দোয়া |
【5】 অনুপস্থিত মুসলিম ভাই বা বোনের জন্য অন্তর থেকে উৎসরিত দোয়া, রাসুলুল্লাহ সাঃ বলেছেন , এমন কোন বিশ্বাসী বান্দা নেই, যে তার অনুপস্থিত কোন ভাইয়ের জন্য দোয়া করে আর ফেরেশতারা বলে না তোমার জন্যও তা হোক।
【6】 রোজদার ব্যক্তির ইফতারের সময়কার দোয়া |
রাসুলুল্লাহ সাঃ বলেছেন, তিন ব্যক্তির দোয়া কখনও আল্লাহর দ্বারা ফিরিয়ে দেয়া হয়না।যখন রোজাদার ব্যক্তি ইফতার করে (অন্য বর্ণনায় এসেছে, রোজাদার ব্যক্তি যতক্ষণ ইফতার না করে,) ন্যায়পরায়ণ শাসক, নির্যাতিত ব্যক্তির দোয়া। (আহমাদ, তিরমিজি )
【7】 অসুস্থ্য ব্যক্তিকে দেখতে যাবার পর সেই ব্যক্তির দোয়া |
রাসুলুল্লাহ সাঃ বলেছেন, যখন তোমরা কোন অসুস্থ্য ব্যক্তিকে দেখতে যাও, তখন ভালো কথা বলো ( ভালো কিছু চাও), কেন্না তোমরা তখন যাই বলো, তার সাথে সাথে ফেরেশতারা আমিন বলে। (মুসলিম)


◆ প্রার্থনাকারী যা থেকে দূরে থাকবেন |
【1】 আল্লাহ ছাড়া অন্যের কাছে দুআ করা ।
【2】 মৃত ব্যক্তির কাছে দুআ করা, তার কাছে নিজের প্রযোজন পেশ করা, বিপদ থেকে উদ্ধারের জন্য তাদের মাযারে ধর্না দেওয়া, তাদের কাছে তাওয়াজ্জুহ লাভের আশা করা, তাদের কবরে যেযে দুআ করা হল মারাত্মক সীমালংঘন অর্ন্তভুক্ত।


◆ দুআয় সীমালংঘন করা ।
【1】 উচ্চস্বরে বা চিৎকার করে দুআ করা ।
【2】 দুআয শিরক করা যেমন - [1] বিদআতী পনথায় দুআ করা। [2] নিজের মৃত্যু কামনা করে দুআ করা। [3] আখিরাতের শাস্তি দুনিয়াতে কামনা করা।
【3】 আল্লাহর রহমতকে সীমিত করার প্রার্থনা
【4】 নিজের, পরিবারের বা সম্পদের বিরুদ্ধে দুআ করা।
【5】 ছন্দ ও সুর সহযোগে দুআ করা।


THANK YOU ALL .
A N I .

No comments

Powered by Blogger.