দুরুদে ইব্রাহিম । দরুদ শরিফ । আরবি । বাংলা । অনুবাদ ।



A N I
ANWAR NURUL ISLAM
THE ISLAMIC KNOWLEDGE AND STUDY
দরুদ শরিফ । আরবি । বাংলা । অনুবাদ ।


সবচেয়ে মর্যাদাপূর্ণ দরূদ হলো এই দরূদে ইব্রাহিম। এটি সম্ভাব্যরূপে সবচেয়ে বেশি পঠিত দরূদ। এই দরূদ পাঠ করলে অনেক সাওয়াব পাওয়া যায় ।

■ দরূদ শরিফ আরবি ।
اَللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ وَعَلَى اَلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلَى اِبْرَا هِيْمَ وَعَلَى اَلِ اِبْرَ اهِيْمَ اِنَّكَ حَمِيْدٌ مَّجِيْدٌ- اَللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى اَلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلَى اِبْرَا هِيْمَ وَعَلَى اَلِ اِبْرَا هِيْمَ اِنَّكَ حَمِيْدٌمَّجِيْدٌ

■ দরুদ শরীফ বাংলা ।
আল্লাহুম্মা ছাল্লি আ’লা মুহাম্মাদিও ওয়া আ’লা আ-লি মুহাম্মাদিন কামা ছাল্লাইতা আ’লা ইব্রহীমা ওয়া আ’লা আ-লি ইব্রহীমা ইন্নাকা হামীদুম মাজী-দ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মাদিও ওয়া আ’লা আ’লি মুহাম্মাদিন, কামা বা-রাকতা আ’লা ইব্রহীমা ওয়া আ’লা আ’লি ইব্রহীমা ইন্নাকা হামিদুম মাজীদ।

■ দরুন শরিফ বাংলা অর্থ ।
যে আললাহ! মুহাম্মদ (সাললাললাহু আলাইহি ওয়া সাললাম) এবং তাঁহার বংশধরগণের উপর ঐরূপ আশীর্বাদ অবতীর্ণ কর যেইরূপ আর্শীবাদ হযরত ইব্রাহিম (আঃ) এবং তাঁহার বংশধরগণের উপর অবতীর্ণ করিয়াছ। নিশ্চয়ই তুমি প্রশংসা ভাজন এবং মহামহিম। হে আললাহ! মুহাম্মদ (সাললাললাহু আলাইহি ওয়া সাললাম) এবং তাঁহার বংশধরগণের উপর সেইরূপ অনুগ্রহ কর যে রূপ অনুগ্রহ ইব্রাহীম (আঃ) এবং তাঁহার বংশরগণের উপর করিয়াছ। নিশ্চয়ই তুমি প্রশংসা ভাজন এবং মহামহিম।

■ বিধান ।
এই দুরুদের নাম হলো দরুদে ইব্রাহিম ‌। বা বড় দরুদ । এই দরুদ আমাদের জাতির পিতা হযরত ইব্রাহিম (আ:) এর দরুদ।

Thank you all.
A N I .

No comments

Powered by Blogger.