হাত স্যানিটাইজেশন এবং হাত ধোয়ার এর নিয়ম

হাত স্যানিটাইজেশন এবং হাত ওয়াস এর নিয়ম ।



হাত স্যানিটাইজেশন এবং হাত ওয়াস এর নিয়ম 



■ কিছু কথা ।
ভাইরাস থেকে বাঁচতে হ্যান্ড স্যানিটাইজেশন এবং হ্যান্ড‌ওয়াস অত্যন্ত গুরুত্বপূর্ণ । ভাইরাস থেকে নিজেকে প্রতিরোধ করতে স্যানিটাইজার দিয়ে হাত ধোয়া খুবই জরুরী । এই মারণ রোগের হাত থেকে বাঁচাতে আপনার হাত জীবাণু মুক্ত রাখতেই হবে । ভাইরাসের আতঙ্ক বাড়ার সঙ্গে সঙ্গে হ্যান্ড স্যানিটাইজারের গুরুত্ব বেড়ে যায়, আসলে ভাইরাস আতঙ্ক ছাড়াও আমাদের হাত সবসময় জীবাণু মুক্ত রাখা খুবই জরুরী ।  ১ ঘন্টা অন্তর অন্তর হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিন । 


■ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন যেভাবে ।
【1】 ঘন ঘন এবং ভালো করে হাত ধোবেন।
【2】 দোকান থেকে কেনা হ্যান্ড স্যানিটাইজারে ৬০ শতাংশের বেশি অ্যালকোহল রয়েছে কি না তা নিশ্চিত করুন।
【3】 হ্যান্ড স্যানিটাইজার প্রয়োগ করার আগে আপনার হাত শুকিয়ে নিন।
【4】 চিটচিটে বা নোংরা হাতে স্যানিটাইজার ব্যবহার করবেন না।
【6】 হ্যান্ড ওয়াশিং বা হ্যান্ড স্যানাইটাইজারের পাশাপাশি বেবি ওয়াইপসও সমান কাজ করবে, এটা আশা করবেন না।
【7】 হাত না ধুয়ে আপনার চোখ, নাক বা মুখ স্পর্শ করবেন না।
【8】 ৬০ শতাংশ অ্যালকোহলের বেশি ব্যবহার করবেন না। ১০০ শতাংশ অ্যালকোহল ব্যবহার করলে অ্যালকোহল খুব দ্রুত বাষ্প হয়ে যায়। তখন এটি আপনার ত্বকে খুব দ্রুত শুকিয়ে যাবে এবং জ্বালা-পোড়ায় পরিণত হবে।


■ বাড়িতেই কীভাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা যায়।
★ উপকরণ |
যে কোনও হার্ডওয়ারের দোকান থেকে আইসোপ্রোপাইল অ্যালকোহলের মিশ্রণ কিনতে পাওয়া যায়। সেটা কেনার সময়ে দেখে নেবেন যেন ৯১ শতাংশ  আইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল রয়েছে এমন মিশ্রণ কেনার। তার সঙ্গে কিছুটা পরিমাণ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন।  আর গন্ধের জন্য আপনার পছন্দ মতো এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। ২/৩ কাপ আইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। তারপর ভাল করে মিশ্রণটি মিশিয়ে নিয়ে তার মধ্যে আপনার পছন্দের যে কোনও এসেনসিয়াল অয়েল মিশিয়ে নিন। এবার এই তিন উপাদান ভাল করে মিশিয়ে নিলেই তৈরি আপনার হ্যান্ডওয়াশ। তারপর একটি বোতলে ভরে রেখে দিন। যখনই হাত ধোবেন তখনই এটি ব্যবহার করুন। ১ ঘন্টা অন্তর অন্তর হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিন।


■ হ্যান্ড স্যানিটাইজার স্প্রে (WHO দ্বারা প্রস্তাবিত) |
★ উপকরণ ।
【1】 আইসোপ্রোপাইল অ্যালকোহল
【2】 গ্লিসারল
【3】 হাইড্রোজেন পারঅক্সাইড
【4】 ডিস্টিল ওয়াটার
【5】 স্প্রে বোতল
■ পদ্ধতি |
২ টেবিল চামচ গ্লিসারলের সঙ্গে অ্যালকোহলটি মিশ্রিত করুন। এরপর তাতে ১ টেবিল চামচ হাইড্রোজেন পারক্সাইড মেশান এবং ডিস্টিল ওয়াটার বা ফোটানো পানি দিন, ঠাণ্ডা করে দেবেন। এরপর, মিশ্রণটি স্প্রে বোতলের মধ্যে ঢালুন।


■ হ্যান্ড স্যানিটাইজার জেল তৈরির পদ্ধতি |
★ উপকরণ |
【1】 আইসোপ্রোপাইল অ্যালকোহল (স্যানিটাইজারের মিশ্রণটিতে কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল থাকতে হবে, বেশি অ্যালকোহল ব্যবহার করাও ক্ষতিকর)
【2】 অ্যালোভেরা জেল
【3】 টি ট্রি অয়েল
★ পদ্ধতি |
৩ ভাগ আইসোপ্রোপাইল অ্যালকোহল, ১ ভাগ অ্যালোভেরা জেলে মিশ্রিত করুন। খ) তাতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল দিন। গ) ভালোভাবে উপাদানগুলো মিশিয়ে ব্যবহার করুন।

■ গুরুত্বপূর্ণ কথা ।
হ্যান্ড স্যানিটাইজার কেবল তখনই ব্যবহার করবেন যখন হাত ধোয়ার জন্য পানি থাকবে না। শেষ হওয়ার আগে নতুন করে তৈরি করে নিন উপকারী উপকরণটি আর থাকুন জীবাণুমুক্ত।



THANK YOU ALL
A N I

No comments

Powered by Blogger.