লেবুর উপকারিতা

THE BENIFIT OF LEMON | লেবুর উপকারিতা |
LEMON



A N I .
21 FEBRUARY 2020
HEALTH INFORMATION AND TIPS
THE BENIFIT OF LEMON | লেবুর উপকারিতা |


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে পেট পরিষ্কার রাখার মতো প্রচুর উপকার করে লেবু। এছাড়াও লেবুর রসের দারুণ কিছু উপকার রয়েছে। জেনে নিন কী কী কাজে লাগে এই সহজলভ্য ফলের রস ।

এটি ভিটামিনে ভরপুর যেমন ভিটামিন B₁,B₂,B₃,B₅,Fe, K, Zn, কার্বহাইড্রেট ভ্যাট, প্রোটিন, ভিটামিন সি, রিবোফ্লোবিন, কার্বোহাইড্রেট, প্রোটিন, মিনারেল, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ এতে কোন সম্পৃক্ত চর্বি ও কোলেস্টেরল নেই, খুব কম মাত্রার ক্যালোরী আছে, লেবুর প্রধান আকর্ষন ভিটামিন সি।


ভারতে দক্ষিন পূর্ব হিমালয়ের পাদদেশে লেবুর উৎপস্থিল, লেবু মুখরোচক উপাদেয় বলবর্ধক, লেবুর রস আচার ও শরবৎ তৈরী করা হয়। লেবুর তেল খাদ্য এবং প্রসাধনীতে ব্যপক ব্যাবহৃত হয়। 


১০০ গ্রাম লেবুর রসের পুষ্টি উপাদান ।
【1】 পুষ্টি                            পুষ্টিমুল্য ।
【2】 শক্তি                       ৪৮ কিলো ক্যালরি ‌।
【3】 কার্বোহাইড্রেট             ৯.৩২ গ্রাম ।
【4【 প্রোটিন                   ১.১০ গ্রাম ‌।
【5】 কোলেষ্টেরল                 ০০ গ্রাম ‌।
【6】 মোট আশ               ২.৮০ গ্রাম ।
【7】 ফোলিয়েট              ১১ মাইক্রো গ্রাম ।
【8】 নিয়ামিন                ১৫ মাইক্রো গ্রাম রেটিনল সমতুল্য ‌।
【9】 প্যানথোটিক এসিড              .১৯০ মাইক্রো গ্রাম ।
【10】 পাইরিডক্সিন               .০৪০ মাইক্রো গ্রাম ।
【11】 ক্যালসিয়াম                  ০৫ মিঃগ্রাঃ ।
【12】 লৌহ                     ০.৭ মিঃগ্রাঃ ।


LEMON



ভিটামিন সি একটি গুরুত্ব পূর্ন উপাদান যা আপনার শরীরকে সক্ষম রাখতে সাহায্য করে। লেবু খেলেই প্রায় ৮৮% ভিটামিন সি চাহিদা পুরন করা সম্ভব। প্রাকৃতিক প্রিজারভেটিভস সাইট্রিক এসিড শরীরকে বিভিন্ন রোগজীবানুর বিরুদ্ধে প্রতিরোধ করে গড়ে তোলে। পৃথিবীব্যাপী লেবুর কদর রয়েছে নানা রকম খাদ্য, শ্যাম্পু, সাবানসহ প্রসাধনী সামগ্রীতেও রয়েছে লেবুর কদর। লেবুর অনেক জাত রয়েছে যেমন কাগজী লেবু, এলাচি লেবু, শরবতি লেবু, জামির লেবু, বারি লেবু-১,২,৩।


■ লেবুর উপকারিতা ।
【1】 ক্যান্সার প্রতিরোধ করে ।
লেবুতে রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদানের সমারোহ যা শরীরকে বিভিন্ন ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। নিয়মিত লেবু খাদ্যতালিকায় রেখে আমারা ক্যান্সারের হাত থেতে রক্ষা পেতে পারি।
【2】 পাকস্থলিকে সুস্থ্য রাখে ।
যারা পেটের গোলযোগে ভুগছেন তাদের জন্য লেবু আদর্শ টনিক। পেটের গোলযোগের মধ্যে ডায়রিয়া, বদহজম, কোষ্টকাঠিন্য, আমাদের অস্বস্তিতে ফেলে দেয়, শুরুতে এক গ্লাস লেবু+লবন পানি আপনাকে এই যন্ত্রনা থেকে মুক্তি দেবে। লেবুর সঙ্গে এক চা চামচ মধু হলে আরো ভাল।
【3】 ফুসফুসের জন্য ভাল ।
লেবু ফুসফুসের যতœ নেয় এবং শরীর থেকে বিষাক্ত দ্রব্য বের করে দেয়, লেবু শরীরের চর্বি এবং লিপিডের মাত্রা কম রাখে ।
【4】 ক্ষত সারায় ।
লেবুর উচ্চ ভিটামিন যা শরীরের রোগ প্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি করে যে কোন ভাইরাস জনিত ইনফেকশন যেমন ঠান্ডা, সর্দি, জ্বর দমনে লেবু খুব কার্যকারী, মুত্রনালীর ক্ষত সারাতেও লেবুর গুরুত্ব রয়েছে।
【5】 হাইপার টেনশন কমায় ।
যারা খাবারে যথেষ্ট পটাশিয়াম গ্রহণ করে না, তারা সহজেই নান রকম হৃদরোগে আক্রন্ত হয়ে পড়ে। লেবুর রসে যথেষ্ট পরিমান পটাশিয়াম  রয়েছে যা হাইপার টেনশন কমাতে সাহয্য করে।


THANK YOU ALL.
A N I .

No comments

Powered by Blogger.