নাউরু । স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ।

NAURU |  FREEDOM IS HARDER TO DEFEND THAN TO ACHIEVE INDEPENDENCE. স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ।



A N I .
16 FEBRUARY 2020
NAURU |
FREEDOM IS HARDER TO DEFEND THAN TO ACHIEVE INDEPENDENCE.
স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ।


◆ THE NAURU |
স্বাধীনতা অর্জন করলেও সবাই তা রক্ষা করতে পারে না, যেমন নাউরু ( NAURU ) । বাংলাদেশের তিন বছর আগে স্বাধীনতা অর্জন করলেও, নাউরু আজ পরাধীন । এক সময়ের ২য় সর্বোচ্চ ধনী দেশ যোগ্য নেতৃত্বের অভাবে এখন ভিখারী । মাত্র ২০-৩০ বছরের ব‍্যবধানে কিভাবে হলো এত কিছু ?





দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র নাউরু । মাত্র ২১ বর্গ কিমি আয়তনের ক্ষুদ্রতম দেশ । ছোট দেশ হলেও মূল্যবান ফসফেটের ভান্ডার ছিলো নাউরু । ফসফেট বিক্রি করে স্বাধীনতার পরপরই নাউরু লাভ করে ছিল বিশ্বের ২য় ধনী দেশের মর্যাদা । ৭০এর দশকে নাউরুর ৭০০০ মানুষের বিপরীতে নগদ অর্থ ছিলো ২৫ বিলিয়ন ডলার ।
সঠিক পরিকল্পনা থাকলে এই অর্থ দিয়ে তারা চলতে পারতো কয়েক শতাব্দী।





কিন্তু নাউরুর নীতিনির্ধারকদের লক্ষ্য ছিল বিলাসিতায় । এক সময় ফসফেট রপ্তানি বন্ধ হয়ে যায় । নীতিনির্ধারকদের অদক্ষতা, দুর্নীতি আর বিদেশে অর্থ পাচারের মাধ্যমে ৯০এর দশকেই দেউলিয়া হয়ে যায় নাউরু ।
বর্তমানে নাউরুর ফসফেট প্রায় । শেষ অন‍্যদিকে ৭০% জমি আবাদ অযোগ্য।


নাউরুর জনসংখ্যা মাত্র ১১ হাজার হলেও এদের মৌলিক চাহিদা পূরণে সরকার পুরোপুরি ভাবে ব‍্যার্থ । ৯০% মানুষ বেকার এবং স্থুলতার শিকার।
বিশ্বের সবচেয়ে বেশী ডায়াবেটিসের হার‌ও এই দেশে । এক সময়ের ধনী দেশ এখন পুরোপুরি অন‍্যের সাহায্যে নির্ভর । বেশিরভাগ সাহায‍্য‌ই আসে পার্শ্ববর্তী দেশ অস্ট্রেলিয়া থেকে । অবৈধ অনুপ্রবেশকারীদের রাখার জন্য নাউরুতে ।




উদ্বাস্তু শিবির প্রতিষ্ঠা করেছে অস্ট্রেলিয়া । ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকেই খারাপ পরিবেশের জন্য সমালোচিত এই শিবির । নাউরুতে ছোট একটি সংসদ থাকলেও দেশের বাজেট তৈরী হয় অস্ট্রেলিয়াতে । এত সমস্যার পরেও নাউরুর মানুষ বেশ প্রানবন্ত এবং নাউরুর ভূ-প্রকৃতি বেশ চমৎকার ।
তবে বছরে মাত্র ২০০জন পর্যটক‌ও আসেনা এই দেশে ।



THANK YOU ALL.
A N I .

No comments

Powered by Blogger.