আমলা তেলের নানা গুণাগুণ

অলিভ তেলের নানা গুণাগুণ |
অলিভ তেলের নানা গুণাগুণ |



A N I .
20 FEBRUARY 2020.
MANY QUALITIES OF OLIVE OIL  |
অলিভ তেলের নানা গুণাগুণ |


★ প্রাককথা ।
খ্রিস্টপূর্ব প্রায় অষ্টম শতাব্দী থেকে অলিভ গাছের সঙ্গে পরিচিত হয়েছে মানুষ। স্পেনে সব থেকে বেশি পরিমাণে এই গাছ পাওয়া যায়। তার পরেই রয়েছে ইতালি ও গ্রিস। কিন্তু, ব্যবহারের দিক থেকে গ্রিসের নাম রয়েছে একেবারে উপরে। এর কারণ, অলিভ তেলের নানা গুণাগুণ। 


বৈজ্ঞানিক মতে, এক চামচ অলিভ অয়েলে রয়েছে—
(1) ১১৯ ক্যালোরি
(2) ১৩ গ্রাম ফ্যাট
(3) ১.৯ মিলিগ্রাম ভিটামিন ই
(4) ৮.১ মাইক্রোগ্রাম ভিটামিন কে
(5) কার্বোহাইড্রেট, ফাইবার ও প্রোটিন এতে একেবারেই নেই ।
◆ উপকারিতা ।
সৌন্দর্য রক্ষায় এ সময়ে তেল হতে পারে আপনার বিশ্বস্ত বন্ধু। চুলের সুরক্ষায় ব্যব্হার করতে পারেন অলিভ ওয়েল। অলিভ ওয়েল ময়েশ্চরাইজার হিসেবে কাজ করে।
চুলের যত্নে অলিভ অয়েল ।
চুলে অলিভ অয়েল ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। তবে অলিভ অয়েল খুব আস্তে আস্তে কাজ করে চুলের ঘনত্ব বাড়িয়ে তোলে। যাদের চুলের উজ্জ্বলতা হারিয়ে গেছে এবং দেখলে নিষ্প্রাণ মনে হয় তারা যদি অলিভ অয়েল হালকা গরম করে চুলের গোড়ায় ম্যাসাজ করে তাহলে ব্লাড সার্কুলেশন বেড়ে যাবে। সপ্তাহে ২ দিন ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।ব্যবহার
পেঁপে পেস্ট, অলিভ অয়েল, ১টা টিম ভালো করে মিশিয়ে নিয়ে ২০ মিনিট পুরো চুলে রেখে শ্যাম্পু করে নিতে হবে।
বাজারের কন্ডিশনার এ সময় ব্যবহার না করাই ভালো। চায়ের লিকার, লেবুর রস ও অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিয়ে চুলে ব্যবহার করতে পারেন। এটা হেয়ার ট্রিটমেন্টেরও কাজ করবে। এটা চুলের জন্য খুবই উপকারী ট্রিটমেন্ট। পাশাপাশি চুল হেলদি করতে সাহায্য করে।


ব্রণ প্রতিরোধক । শুনে হয়ত অবাক হবেন ব্রণের চিকিৎসায় তেলের ব্যবহার। কিন্তু অলিভ অয়েল ব্রণের বংশ ধ্বংস করার জন্য উপকারী। ৪ টেবিল চামচ লবণের সাথে ৩ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তারপর সেই পেস্ট ২ মিনিট ধরে মুখে মাসাজ করুন। এভাবে এক সপ্তাহ করুন। অবশ্যই পরিবর্তন দেখতে পারবেন।


■ উপকারিতা ।
【1】 কানের সমস্যায় জলপাই তেল ।
যাদের কানের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এই জলপাই তেল বা অলিভ অয়েল বিশেষ উপকার করে থাকে। কানের মধ্যে চুলকানি এবং গন্ধ হওয়া এমন বেশ কিছু সাধারণ সমস্যা অনেকেরই রয়েছে। কটন বার অলিভ অয়েলে ভিজিয়ে খুব সাবধানে কানের মধ্যে দিলে বেশ উপকার পাওয়া যায়।
【2】 রুক্ষ হাতকে মসৃণ রাখতে ।
রুক্ষতা থেকে হাত মসৃণ রাখতে এক টেবিল চামচ করে এক্সট্রা ভার্জিন অয়েল, অর্গানিক ঘি, চার ভাগের এক টেবিল চামচ ভিটামিন-ই অয়েল এবং ৫ থেকে ১০ ফোঁটা এসেনশিয়াল অয়েলের মিশ্রণ কার্যকর ভূমিকা রাখতে পারে। এ মিশ্রণ হাতের তালু, নখ হাতের ত্বকে মাসাজ করতে হবে।
【3】 নাক ডাকা বন্ধ করতে ।
অলিভ অয়েল নাক ডাকা বন্ধ করতে সাহায্য করে থাকে। ঘুমাতে যাওয়ার আগে এক চুমুক অলিভ অয়েল খেয়ে নিন। এটি আপনার গলার পেশীকে পিচ্ছিল করে থাকে এবং নাক ডাকা বন্ধ করে দেয়।
【4】 ডার্ক সার্কেল দূর করতে ।
চোখের নিচে কালি পড়লে রাতে ঘুমানোর আগে সামান্য অলিভ অয়েল মাসাজ করে নিন। পরদিন সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে দূর হবে চোখের নিচের কালো দাগ।
【5】 ত্বকের যত্নে ।
শরীরের কোনো স্থান কেটে গেলে বা আঁচড় লাগলে অলিভ অয়েল অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। এক্ষেত্রে ঘরে বসেই প্রাকৃতিকভাবে ওষুধ বানিয়ে নিতে পারেন। এজন্য প্রয়োজন হবে এক্সট্রা ভার্জিন অয়েল, নারকেল তেল, ক্যালেনডুলা ও ল্যাভেন্ডার তেল, মোম, চা পাতা। এর মিশ্রণ দিয়ে বানানো ওষুধ বেশ উপকারে আসবে।
【6】 পা ফাটা সমস্যার সমাধান ।
পায়ের দুরবস্থার কারণে কারও সামনে পা বের করতে বিব্রত হচ্ছেন? রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে অলিভ অয়েল মাসাজ করে নিন, তারপর মোজা পরে ঘুমান। সকালে নরম তুলতুলে পায়ে পছন্দের স্যান্ডেল গলিয়ে চলে যান গন্তব্যস্থলে।
【7】 ঠোঁটের স্ক্রাবার হিসেবে ।
ঠোঁটে মরা চামড়া জমে কালচে দেখায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে অলিভ অয়েল ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে ঠোঁটে ঘষুন। দূর হবে মরা চামড়া।
【8】 চুলের ক্ষতি ঠেকাতে ।
চুলের সমস্যা সমাধানে অলিভ অয়েল দিয়ে বানানো নির্যাস ভালো বটিকা হিসেবে কাজ করে। এজন্য শুরুতে গরম পানিতে সামান্য এক্সট্রা ভার্জিন অয়েল দিন। এরপর তা চুলের আগা থেকে গোড়ায় লাগান। ২০-৩০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন।


■ ইতিকথা ।
যায়তুন একটি বরকতয় ফল। কেননা, আল্লাহ তাআলা সূরা তীন এ যায়তুন এর কসম খেয়েছেন। আল্লার রাসূল সা. এর তেল খেতে ও মালিশ করতে বলেছেন। তিনি বলেন: “তোমরা যায়তুনের তেল খাও এবং এর দ্বারা মালিশ কর বা শরীরে মাখ। কেননা, তা বরকতময় গাছ থেকে আসে।” তিরমিযী, আহমদ, ইমাম আলবানী সহীহ বলেছেন ।
THANK YOU ALL.
A N I .

No comments

Powered by Blogger.