ধ্বংস হচ্ছে আমাজন । কিন্তু কেন ? কি ভাবে !

ধ্বংস হচ্ছে আমাজন । কিন্তু কেন ? কি ভাবে ! AMAZON IS BEING DESTROYED | BUT WHY ? AND HOW !




A N I.
17 FEBRUARY 2020
ধ্বংস হচ্ছে আমাজন । কিন্তু কেন ? কি ভাবে !
AMAZON IS BEING DESTROYED | BUT WHY ? AND HOW !


■ মহাবন আমাজন ।
আমাজন পৃথিবীর সবচেয়ে বড় রেইন ফরেস্ট । এটি প্রায় 38টা বাংলাদেশের সমান । আয়োতন 55 লক্ষ বর্গ কিলোমিটার । আমাজন বন ৯টি দেশ জুড়ে বিস্তৃত যার 60% ব্রাজিলে ।





পৃথিবীর 20% অক্সিজেন এর জোগান দেয় এই মহাবন আমাজন ।  শোষণ করে 4 ভাগের 1 ভাগ কার্বন-ডাই-অক্সাইড । আমাজনকে বলা হয় পৃথিবীর ফুসফুস । প্রাচীন কালে বিশ্বাস ছিল আমাজনে আছে "এলডোরাডো" নামক সোনার তৈরী শহর । এলডোরাডোর নারী যোদ্ধাদের নামানুসারে এই বনের নাম হয় " আমাজন" ।বর্তমানে হুমকির মুখে পড়েছে এই মহাবন । 




আমাজনের সম্পদ আহরণে প্রতিনিয়ত উজাড় হচ্ছে বন । আমাজন পৃথিবীর সবচেয়ে আদ্র জায়গা গুলোর একটি । জুলাই থেকে অক্টোবর পর্যন্ত এ বন শুস্ক থাকে ফলে এ সময় দাবানল স্বাভাবিক । তবে শুধু 2019 সালেই 74 হাজারটিও বেশী অগ্নি কান্ড ঘটে ।




একটি রেইন ফরেস্টে এতগুলো আগুনের সূত্রপাত কোন স্বাভাবিক ঘটনা নয়। বাণিজ্যিক ভাবে পশু পালন এবং সোনার খনির খোঁজেই বেশী ধ্বংস করা হয় এই মহাবন । কাঠের প্রয়োজনে উজাড় করা হয় আরো অনেক বনাঞ্চল । 4 লাখ 50 হাজার বর্গ কিলোমিটার এলাকা পরিণত করা হয়েছে গোচারণ ভূমিতে । আর অবৈধ সোনার খনি আছে 2 হাজার 312টি ।
যা থেকে প্রতি বছর অবৈধভাবে সোনা বেচাকেনা হয় প্রায় 9 হাজার কোটি টাকার । এছাড়া আমাজন থেকে প্রাকৃতিক সম্পদ আহরণে বিভিন্ন প্রকল্প নিয়েছে ব্রাজিল । এসব কারণে দ্রুত সাবাড় হচ্ছে বন ,আগুন লাগছে প্রায় ।

দূষিত হচ্ছে আমাজনের নদীগুলো । আমাজন কারো ব‍্যক্তিগত সম্পত্তি নয় ‌ পৃথিবীর জলবায়ু এর উপর নির্ভরশীল । ব্রাজিল সরকারের উচিত এ বন রক্ষায় আরো কার্যকর পদক্ষেপ নেয়া ।



THANK YOU ALL.
A N I .

No comments

Powered by Blogger.