ভূগর্ভস্থ রহস্যময় শব্দের উৎস উন্মোচন । Unraveling the source of mysterious sounds underground.

ভূগর্ভস্থ রহস্যময় শব্দের উৎস উন্মোচন ।


A N I .
11 JANUARY 2020
ভূগর্ভস্থ রহস্যময় শব্দের উৎস উন্মোচন ।



ভূগর্ভস্থ রহস্যময় শব্দের উৎস উন্মোচন ।

2018 সালে, ভূমিকম্প নিরীক্ষণ সংস্থাগুলি মে ও জুন মাসে ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থাগুলির দ্বারা প্রচুর পরিমাণে সিসমিক সংকেত সনাক্ত করেছিল।  তারা একটি অদ্ভুত হামিং শব্দ তৈরি করেছিল এবং সেই বছরের নভেম্বরে সনাক্ত হওয়া কয়েকটি সংকেতের সময়কাল ছিল 20 মিনিট পর্যন্ত।

সংকেত এবং গুনাগুন "বৈজ্ঞানিক সম্প্রদায়ের কৌতূহলকে" উদ্ঘাটিত করেছিল, একটি নতুন গবেষণা অনুসারে যা ঘটেছিল তা ব্যাখ্যা করে: একটি নতুন ডুবো আগ্নেয়গিরির গঠন। আফ্রিকা ও মাদাগাস্কারের মধ্যবর্তী কোমোরোস দ্বীপপুঞ্জের বেশ কয়েকটির মধ্যে একটি হ'ল ভারত মহাসাগরের মায়োত্ত দ্বীপে ভূমিকম্পের অস্বাভাবিক পরিমাণের সন্ধান করা হয়েছিল।
বিজ্ঞানীরা গবেষণার আওতায় ,000 টেকটনিক ভূমিকম্প শনাক্ত করেছেন।  পৃথিবীর টেকটোনিক প্লেটগুলি একে অপরের পাশাপাশি চলতে গিয়ে আটকে গেলে এই ধরণের ভূমিকম্প হয়।  যে চাপ তাদেরকে চলতে দেয় তা ভূমিকম্পের কারণ হয়। সবচেয়ে গুরুতর ভূমিকম্প মে 2018 সালে 5.9 মাত্রায় পৌঁছেছিল।

তারা 407 দীর্ঘকালীন ভূমিকম্পের সংকেতগুলিরও মুখোমুখি হয়েছিল।  এই খুব দীর্ঘ সময়ের সিগন্যাল, যা ভিএলপি বলা হয়, সুরেলা এবং কম, ডাবল খাদ বা বড় বেলের স্মরণ করিয়ে দেয়।  এবং তাদের 20 থেকে 30-মিনিটের সংকেত কয়েক শ মাইল দূরে সনাক্ত করা যায়।

ভূমিকম্প এবং সংকেতগুলি দ্বীপের পূর্ব উপকূল থেকে প্রায় 22 মাইল দূরে আসছিল।  গবেষকরা এই অঞ্চলে আগ্নেয়গিরির কোনও লক্ষণ দেখতে পেলেন না, তবে তারা সন্দেহ করেছিলেন যে চৌম্বকীয় প্রক্রিয়াগুলির একটি তৈরি হতে পারে।

দুর্ভাগ্যক্রমে, সমুদ্রের তলের এই অংশে কোনও ভূমিকম্পের নেটওয়ার্ক ছিল না, যার অর্থ তারা কেবল দ্বীপ, মাদাগাস্কার এবং আফ্রিকা থেকে পরিমাপ পেতে সক্ষম হয়েছিল। কিন্তু তারা দ্বীপের পৃষ্ঠকে সাত ইঞ্চি নীচে নামার বিষয়টি লক্ষ্য করে, যা ভূমিকম্পের সাথে জড়িত ক্রিয়াকলাপটিকে নির্দেশ করে। গবেষকরা বিকাশিত নতুন সিসমোলজিকাল পদ্ধতিগুলি যা ঘটেছে তা পুনর্গঠনের জন্য তাদের এক বছরের দীর্ঘ সময়সীমা একত্রিত করতে সহায়তা করেছিল।  তাদের গবেষণা এই সপ্তাহে জার্নাল নেচার জিওসায়েন্সে প্রকাশিত হয়েছিল।

প্রথম পর্বের সাথে জড়িত ম্যাগমা পৃথিবীর পৃষ্ঠ থেকে 18 মাইল নিচে ম্যান্টলে একটি জলাশয় থেকে দ্রুত উত্থিত হয়েছিল।  এটি সমুদ্রের তলে একটি চ্যানেল খোলার ফলে ম্যাগমা প্রবাহিত হতে পারে এবং একটি নতুন ডুবো আগ্নেয়গিরি গঠন শুরু করতে পারে । মে 2019 সালে একটি সমুদ্রবৃত্তীয় প্রচারে দেখা গেছে যে একই জায়গায় একটি আগ্নেয়গিরি তৈরি হয়েছিল।
ভূগর্ভস্থ আগ্নেয়গিরি গঠনের সময়, ভূমিকম্পের ক্রিয়াকলাপ হ্রাস পেয়েছিল এবং মায়োত্তের ভূমি নীচে নেমে গিয়েছিল ।  তারপরে, ভিএলপি সংকেত শুরু হয়েছিল।

"আমরা এটি মায়োটের উপকূলে গভীর ম্যাগমা চেম্বারের পতনের লক্ষণ হিসাবে ব্যাখ্যা করি," জিওসিইচেনস জিএফজেডের গবেষণা সংস্থা জার্মান গবেষণা কেন্দ্রের গবেষক সহ-লেখক এলিওনোরা রিভাল্টা বলেছেন।  "এটি আজ অবধি উপরের আস্তরণের গভীরতম এবং বৃহত্তম ম্যাগমা জলাধার, যা হঠাৎ খালি হতে শুরু হয়ে গেছে।"

এই সমস্ত শব্দগুলির মতোই নাটকীয়, দ্বীপে এটি খুব কমই লক্ষণীয় ছিল।  সমীক্ষায় দেখা গেছে, মায়োত্তে তার দ্বীপপুঞ্জের চারটি আগ্নেয় দ্বীপের মধ্যে একটি এবং প্রায় 260,000 লোক রয়েছে।  এটি প্রায় 4,000 বছর আগে শেষ হয়েছিল ।
"সমুদ্রতলটি যেহেতু জলের পৃষ্ঠের 3 কিলোমিটার নীচে অবস্থিত, তাই প্রায় কেউই প্রচণ্ড বিস্ফোরণ লক্ষ্য করেনি," জার্মানির পটসডাম বিশ্ববিদ্যালয়ের গবেষণার সহ-লেখক এবং ভূ-পদার্থবিদ্যা এবং ভূমিকম্পের অধ্যাপক টর্স্টেন ডাহম বলেছেন।  "তবে, আজও মায়োত্তে দ্বীপের পক্ষে সম্ভাব্য ঝুঁকি রয়েছে, কারণ গভীর জলাশয়ের উপরে পৃথিবীর ভূত্বক ক্রমশ নামতে থাকতে পারে এবং শক্তিশালী ভূমিকম্পের সূত্রপাত হতে পারে ।

THANK YOU ALL
A N I .

No comments

Powered by Blogger.