ভারতে 79.8% মানুষ হিন্দু হলেও কিছু রাজ‍্যে সংখ্যালঘু হিন্দুরাই

IN INDIA, 79.8% OF THE POPULATION IS HINDUS, BUT IN SOME STATES THE MINORITIES ARE HINDUS ! ভারতে 79.8% মানুষ হিন্দু হলেও কিছু রাজ‍্যে সংখ্যালঘু হিন্দুরাই |



A N I
1 JANUARY 2020
IN INDIA, 79.8% OF THE POPULATION IS HINDUS, BUT IN SOME STATES THE MINORITIES ARE HINDUS !
ভারতে 79.8% মানুষ হিন্দু হলেও কিছু রাজ‍্যে সংখ্যালঘু হিন্দুরাই |


■ প্রারম্ভিকা ।
ভারতে 79.8% মানুষ হিন্দু হলেও কিছু রাজ‍্যে সংখ্যালঘু হিন্দুরাই । তাহলে চলুন জেনে নিই ভারতের কোন কোন রাজ‍্যে হিন্দুরাই সংখ্যালঘু ।

【1】 মিজোরাম ৷
পার্বত্য চট্টগ্রাম সীমান্ত ঘেঁষা ভারতের পাহাড়ি রাজ‍্য মিজোরাম । এ রাজ‍্যে মাত্র 3.6% মানুষ হিন্দু । খ্রিস্টান 87% । বৌদ্ধ 8.5% । মুসলমান 1.1% . এই রাজ‍্যে মুসলমানরা বেশিরভাগ‌ই জাতিগত ভাবে রোহিঙ্গা । মিজোরা জাতি হিসেবে প্রাণবন্ত ও মিশুক ।

【2】 নাগাল‍্যান্ড ৷
নাগাল‍্যান্ড । সবচেয়ে বেশী ব‍্যাপটিস্টের রাজ‍্য এই নাগাল‍্যান্ড ।মাত্র 8.7% মানুষ হিন্দু , তিব্বত এবং মিয়ানমারের মানুষের সাথে এখানকার অধিবাসীদের শারীরিক মিল রয়েছে ।এখানে হিন্দুদের সংখ্যা প্রায় 29% আর খৃস্টান 30% . 'দোনয়ি পোলো' নামের আদিবাসী ধর্মানুসারী আছে 26% . এখানে অনেক জাতি ও উপজাতি আছে যাদের সবারই ধর্মীয় রীতিনীতি আলাদা ।

【3】 জম্মু কাশ্মীর ।
জম্মু কাশ্মীর । ভারতের সবচেয়ে উত্তরের রাজ‍্য জম্মু কাশ্মীরেও হিন্দুরা সংখ‍্যালঘু । ভারতের সবচেয়ে বেশী মুসলমান জনসংখ্যার রাজ‍্য এটি । 68.3% মুসলমান , হিন্দু ধর্মাবলম্বী মাত্র 28.4% । জম্মু কাশ্মীরে কিছু সংখ্যক শিখ ও বৌদ্ধ ধর্মাবলম্বী রয়েছে । এখানকার মুসলমানেরা অত্যন্ত শান্ত স্বভাবের মানুষ ।

【4】 পাঞ্জাব ।
পাঞ্জাব । পাঞ্জাবেও সংখ‍্যালঘু হিন্দুরা । সংখ‍্যাগুরু শিখ সম্প্রদায় ।শিখ ধর্মাবলম্বীদের পবিত্র শহর অমৃতসর এ রাজ‍্যে অবস্থিত । 57.7% মানুষ শিখ , 38.4% মানুষ হিন্দু সম্প্রদায়ের । মুসলমান, খ্রিস্টান, জৈন ও বৌদ্ধ ধর্মের মানুষ বাস করেন পাঞ্জাবে ।

【5】 লাক্ষাদ্বীপ ।
লাক্ষাদ্বীপ । আরব সাগরের মালাবার উপকূলের দ্বীপপুঞ্জকে একত্রে লাক্ষাদ্বীপ বলে । লাক্ষাদ্বীপ ভারতের কেদ্রশাসিত অঞ্চল । এই দ্বীপপুঞ্জের জনসংখ্যা 65 হাজার । হিন্দু মাত্র 2.5% . আর মুসলমান 96.2% . দক্ষিণ-পশ্চিম ভারত থেকে আসা অভিবাসী বংশজাত এরা । লাক্ষাদ্বীপের অধিকাংশ মানুষ সুন্নি মুসলিম । ভারতে সাক্ষরতার হার 74.4 হলেও লাক্ষাদ্বীপে 92.28% .

【6】 মেঘালয় ।
মেঘালয় । বাংলাদেশের উত্তরে অবস্থিত ভারতের মেঘালয় রাজ‍্যেও হিন্দুরা সংখ্যালঘু । এ রাজ‍্যে মাত্র 11.53% হিন্দু । 75% খ্রিস্টান । গারো, জয়ন্তীয়া, এবং খাসি উপজাতি সম্প্রদায় দ্বারা অধ‍্যূষিত এই অঞ্চল । বিশেষ কিছু নৃত্য মেঘালয়ের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ । 

THANK YOU ALL.
A N I .

No comments

Powered by Blogger.