১৪টি লাইফ স্কিল বাচ্চাদের বাড়ি ছাড়ার আগেই শেখানো দরকার।

18 | DECEMBER | 2019 | 14 LIFE SKILLS KIDS NEED BEFORE LEAVING HOME . 14টি লাইফ স্কিল | বাচ্চাদের বাড়ি ছাড়ার আগেই শেখানো দরকার।


A N I .
18 | DECEMBER | 2019 |
14 LIFE SKILLS KIDS NEED BEFORE LEAVING HOME
14টি লাইফ স্কিল | বাচ্চাদের বাড়ি ছাড়ার আগেই শেখানো দরকার

【1】 How to manage money .
■ কি ভাবে টাকা পরিচালনা করতে হয় , প্রত‍্যেক শিশুকে সেই শিক্ষা দিতে হবে । ছোট বেলা থেকেই যদি ব‍্যয়বহুল হয়ে যায় তাহলে আয় উন্নতি করতে পারবে না ।

【2】 How to cook .
■ কি ভাবে রান্না করতে হয় , তাকে শিখিয়ে দিতে হবে । পারিবারিক জীবন ছাড়ার পর আমাদের সবচেয়ে বেশী বিপদের মধ্যে পড়তে হয় এই রান্না নিয়ে । তাই এটাকে মধুর ঝামেলাই বলা যেতে পারে ।
আপনার সন্তান কলেজ লাইফে হোক,চাকরির লাইফে হোক পরিবার ছাড়া থাকতে হলে তাকে টুকটাক রান্না শিখিয়ে দেবে ।

【3】 How to be a self starter .
■ কি ভাবে নিজেকে নিজেই তুলে ধরতে পারে সেই শিক্ষা দিতে হবে। কি ভাবে জীবনে বিকাশ ঘটাতে হয় সেই মহামূল্যবান শিক্ষাটুকু তাকে কিন্তু ঘরেই শিক্ষা দিতে হবে ।

【4】 How to talk to strangers .
■ কি ভাবে অপরিচিত মানুষের সঙ্গে কথা বলতে হয় , তাকে শিক্ষা দিতে হবে। আসলে পারিবারিক জীবন এর বাহিরের জীবন অত্যন্ত কষ্টকর, এখানে যারতার সাথে যেমন তেমন আচরণ কথাবার্তা চলবে না । তাই ঘর থেকেই সাবধান হতে হবে ।

【5】 How to manage time .
■ কি ভাবে সময় পরিচালনা করতে হয় , তাকে সেই শিক্ষা দিতে হবে । মানুষের জীবনে সবচেয়ে মূল্যবান হলো সময়,পরিবারের সাথে থাকার সময় ঘুম থেকে উঠতে দেরি হলেও চলে কিন্তু চাকরি জীবনে, কলেজ ভার্সিটি জীবনে সেই একই ভাবে হেলাফেলা করলে মোটেও চলবে না ।

【6】 How to cope with failure.
■  কীভাবে ব্যর্থতা সহ্য করতে হয়। সেই শিক্ষা তাকে শুরুতেই দিতে হবে। পারিবারিক জীবনের বাহিরে মানুষকে অনেক ঝামেলা পোহাতে হয়, পারিবারের সঙ্গে একসাথে থাকলে হয় অনেক সমস্যা সবাই মিলেই সমাধান করে নিতো,কিন্তু তখন এইসবই আপনাকে একাই পোহাতে হবে । তাই এই ধোর্যটুকু মাথায় নিয়ে বেরুতে হবে ।

【7】 How to find a job
■ কি ভাবে চাকরি সন্ধান করতে হয় সেই শিক্ষা দিতে হবে ।

【8】 How to do laundry
■ কি ভাবে পোশাক পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হয় সেই শিক্ষা অবশ্যই দিতে হবে । এলোপাতাড়ি পোশাক খুলে ফেলে রাখলে তার মন মানসিকতা আস্তে আস্তে নোংরা হয়ে যাবে ।

【9】 How to be organized.
■ কীভাবে আয়োজন করা যায় , অর্থাৎ যেকোন কিছু কি সামাল দিতে হবে ।

【10】 How to clean a room.
■ কীভাবে ঘর পরিষ্কার করবেন। পরিস্কার পরিচ্ছন্ন থাকা খুবই গুরুত্বপূর্ণ বিষয় । তাই তাকে তার ঘর আসবাবপত্র পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য শিক্ষা দিতে হবে ।

【11】 How to spend wisely.
■ কীভাবে বুদ্ধিমানের সাথে ব্যয় করবেন। সঠিক ভাবে ব‍্যয় করতে না জানলে সে আয় ব‍্যয়ের হিসাব মেলাতে পারবে না ।

【12】 How to drive safely .
■ নিরাপদে গাড়ি চালাবেন কীভাবে । গাড়ি ভদ্রলোকের বাহন । জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় । একটু অসচেতন হলেই মৃত্যু হতে পারে ,কিংবা সারাজীবন পঙ্গু হয়ে থাকতে হবে ।

【13】 How to swim .
■ কিভাবে সাঁতার কাটে । এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় । সাঁতার কাটতে না জানলে মৃত্যুর ঝুঁকি থাকতে পারে । আর সাঁতার ছোট বেলা থেকেই শিখিয়ে দিলে ভালো । বড় হলে মানুষ ভারি হয়ে যায় তখন সাঁতার শিখতে অনেক সমস্যা হয় ,তাই ছোট বেলা থেকেই শিখিয়ে নিতে হয় ।

【15】 How to use a map.
■ কীভাবে মানচিত্র ব্যবহার করবেন।কোথাও ঘুরতে গেলে কিংবা পৃথিবীর সম্পর্কে জানতে চাইলে এটি খুবই গুরুত্বপূর্ণ ।

THANK YOU ALL. 

A N I . 

No comments

Powered by Blogger.