ঘর গুছিয়ে রাখার নিয়ম

THE HOUSE RULES | ঘরের নিয়মাবলী |



A N I |
16 | SEPTEMBER | 2019 |
THE HOUSE RULES | ঘরের নিয়মাবলী |


THE HOUSE RULES | 
【1】 if you open it, close it | যদি আপনি এটি খুলেন, এটি বন্ধ করুন |
ঘরের সব কাজের ক্ষেত্রেই এমন হ‌ওয়া উচিৎ । যেমন আপনি একটা দরজা খুললেন, কিংবা জানালা কিংবা কপাট যাহাই হোকনা কেন সেটা আপনি নিজ দায়িত্বে আবার বন্ধ করে দিবেন ।

【2】 if you turn on it, turn it off |
আপনি যদি এটি চালু করেন তবে এটি বন্ধ করুন |
ঘরের মধ্যে ছোটখাটো অবহেলায় অনেক বড় বিপদ ডেকে আনতে পারে , তাই আপনি যদি টেলিভিশন চালু করেন কিংবা ফ‍্যান চালু করেন তাহলে আপনি যাওয়ার সময় সেটা নিজ দায়িত্বে বন্ধ করে দিন ।

【3】 if you unlock it, lock it .
আপনি যদি এটি আনলক করেন তবে এটি লক করুন। বাড়িতে লক আনলক নিয়ে অনেক সময় ঝগড়া হয়ে থাকে । যেমন একজনে বাড়ির প্রধান দরজাটা খুলে চলে গেল আরেক জন এসে বকাঝকা করতে লাগে যে কেন বন্ধ করনি ।
কিংবা অনেক সময় অপরিচিত লোকজন বাড়িতে প্রবেশ করতেও পারে ,তাই সাবধানে নিজ দায়ীত্ব বোধ করে সেটি বন্ধ করে দিন ।

【4】 if you break it, fix it .যদি আপনি এটি ভাঙ্গেন, এটি ঠিক করুন।
যেমন আপনার হাত থেকে পড়ে প্লেট গ্লাগ কিংবা অন্য কোন আসবাবপত্র ভেঙে গেল ,কিংবা মূল্যবান কিছু ভেঙে গেল তখন আপনি নিজ দায়িত্বে সেটি অপসারণ করুন ।

【5】 if you can't fix it, call someone who can.
আপনি যদি এটি ঠিক করতে না পারেন তবে যে কেউ পারেন তাকে কল করুন। এমন অনেক কিছু আছে আপনার হস্তক্ষেপে নষ্ট হয়েছে কিংবা ভেঙে গেছে আপনি যদি সেটি না বোঝেন বা ঠিক করতে না পারেন তাহলে নিজে করতে যাবেন না ,তাহলে বিপদ হতেও পারে । যেমন ইলেকট্রিক যন্ত্রপাতি সবাই ঠিক করতে পারে না, তাই অন্য কারো সাহায্য নেবেন ।

【6】 if you borrow it, return it.
আপনি যদি এটি ধার করেন তবে তা ফিরিয়ে দিন। গৃহস্থালী বাড়ি গুলোতে একে অপরের কাছ থেকে কিছু ধার নেয়ার প্রবনতা আছে ,আর একি থাকবেই ,কারণ সব সময় সবার ঘরে সব কিছু থাকে না । যদি কিছু ধার নিয়ে থাকেন তাহলে সেটি নিজেই খেয়াল রাখতে হবে, এবং চাওয়ার আগেই তাকে ফিরিয়ে দেবেন । তাহলে সবার মাঝে আন্তরিকতা বহাল থাকবে ।

【7】 if you use it, take care of it .
আপনি যদি এটি ব্যবহার করেন তবে এটির যত্ন নিন। বাড়ির অনেক কিছু আপনি আপনার কাজে ব‍্যবহার করে থাকেন, তাই ব‍্যবহার শেষে সেটি আবার যত্ন সহকারে রেখে দিবেন ।

【8】 if you make a mess, clean it up .
যদি আপনি কোনও গোলযোগ করেন তবে এটি পরিষ্কার করুন। আপনার কারণে যদি কোন ময়লা আবর্জনা কিংবা বিশৃঙ্খলা হয়ে থাকে তাহলে অন্য কারো উপর না চাপিয়ে নিজেই সেটি পুরোপুরি পরিস্কার করে দেবেন । আপনার কারণে যেন অন্য কারো নষ্ট কিংবা ক্ষতি না হয় ,খুব খেয়াল রাখবেন ।

【9】 if you move it, put it back .
যদি আপনি এটি সরান, এটি পিছনে রাখুন। আপনার আসা যাওয়ার পথে যদি আপনি কোন কিছু সরিয়ে রাখেন তাহলে সেটি সুন্দর করে রাখুন।অন্য কেউ তার থেকে যেন কষ্ট না পায়।

【10】 if it belongs to someone else and you want to use it,get permission.
যদি এটি অন্য কারো হয় এবং আপনি এটি ব্যবহার করতে চান তবে অনুমতি নিন। অন্য কারো জিনিস অনুমতি ছাড়া কখনও ধরবেন না । তাহলে তা চুরি বলে গন‍্য হবে ।

【11】 if you don't know how to operate it, leave it alone.
আপনি যদি এটি পরিচালনা করতে না জানেন তবে এটি রেখে দিন।
বাড়িতে এমন অনেক জিনিস আছে যা আপনি চালাতে জানেন না তাহলে দয়া করে সেটি চালাতে যাবেন না । বিপদ আপনারই বেশী হ‌ওয়ার আশঙ্কা রয়েছে । তাই খুব সাবধানে থাকতে হবে ।

【12】 if it doesn't concern you, don't mess with it .
যদি এটি আপনার উদ্বেগ না করে তবে এ নিয়ে গণ্ডগোল করবেন না ।
বাড়িতে এমন কতগুলো জিনিস আছে যা আপনার কোন ক্ষতি করছে না ,তাহলে আপনি সেটি নিয়ে মাথা ব্যথা রাখবেন না । সেগুলো ঐ ভাবেই থাকতে দিন । আপনার না হোক ,অন্য কারো কাজে লাগতেও পারে ।

THANK YOU ALL.
A N I . 

No comments

Powered by Blogger.