লক্ষ্ণীকান্ত

THE COMEDY KING | A GREAT MAN



A N I |
17 | SEPTEMBER | 2019 |
THE COMEDY KING | A GREAT MAN |


■ A GREAT MAN. 
আমি অনেক দিন থেকেই তাকে খুঁজে বেড়াচ্ছি । যখনই সালমান খানের প্রথম ছবিটি দেখি তখনই তাকে খুঁজে বেড়াই । মনে মনে জানার চেষ্টা করতাম কোথায় গেল এই অভিনেতা ! তার অভিনয় খুবই ভালো লাগতো । তিনি এতদিন কোথায় ছিলেন । কোথায় আছেন । জেনে নেয়া যাক ।

অভিনয়ের নেশা ছিল শৈশব কাল থেকেই ।পরবর্তী জীবনে তার পরিচয় হয়ে ছিল হাস‍্যকৌতুক অভিনেতা হিসেবে ।কিন্তু সে নিয়ে কোন আক্ষেপ ছিল না লক্ষ্মীকান্ত বের্ডের । জন্ম 1958 সালে 26 অক্টোবর , তৎকালীন বম্বেতে ।ছোট বেলায় মহল্লার গনেশ পুজোর উৎসবে অভিনয় করতেন তিনি ।পরে মুম্বাই মারাঠি সাহিত্য সংঘে তার অভিনয়ের হাতেখড়ি । স্কুল কলেজ জীবনে প্রসংশিত ও পুরস্কৃত হয়েছে লক্ষ্মীকান্তের অভিনয় । আটের দশকের গোড়ায় প্রথম বড় ভুমিকায় সুযোগ পান পুরষোত্তম বের্ডের নাটক  "তুর তুর" -এ ।মারাঠি নাট‍্যজগতে তিনি পরিচিত হন হাস‍্যকৌতুক অভিনেতা হিসেবে । থিয়েটারে অভিনয় করতে করতেই সুযোগ বড় পর্দায় ।প্রথম ছবি মাতৃভাষা মারাঠিতে , "লেক চালালি সসরলা" । 1985 থেকে 2000 অবধি তিনি দাপটের সাথে শাসন করেছেন মারাঠি ছবির ইন্ডাস্ট্রিকে ।

মারাঠি ছবির কৌতুক অভিনেতা হিসেবে তুমুল জনপ্রিয় ছিলেন লক্ষ্ণীকান্ত ।
একবার চেষ্টা করিলেন অন্য ভূমিকায় অভিনয় করবেন, করেওছিলেন ।
'এক হোতা বিদূষক' ছবিতে ।কিন্তু সেই ছবি চরম ব‍্যর্থ হ‌ওয়ায় হতাশ লক্ষ্ণীকান্ত ফিরে আসেন কৌতুকে। পর্দায় লক্ষ্ণীকান্তের জুটি ছিলেন অশোক শ্রফ ।দুজনের ঝুড়িতে রয়েছে একাধিক বক্স অফিস সফল ছবি ।তাদের একসঙ্গে বলা হতো ' অশোক-লক্ষ্ণী' জুটি । ব‍্যক্তিগত জীবনেও তারা ছিলেন জুটি । দুজনের বন্ধুত্ব বজায় ছিল লক্ষ্ণীকান্তের মৃত্যুর আগ পর্যন্ত । মারাঠি ছবির পাশাপাশি হিন্দি ছবিতেও নিজের প্রতিভার ছাপ রেখেছেন তিনি
প্রথম সুযোগ পান 1889 সালে , সূরয বরজাতিয়ার ব্লকবাস্টার ছবি 'ম‍্যায়'নে প‍্যায়ার কিয়া' তে ।

এরপর 'হাম আপকে হ‍্যায় কৌন' , 'আরজু' , 'সাজান' , 'বেটা' , 'আনাড়ি' একের পর ব্লকবাস্টার ছবির সাথে জুড়ে গিয়েছে লক্ষ্ণীকান্তের নাম ।তাকে বলা হতো 'কমেডি কিং' বা কমেডি সুপারস্টার । দর্শকদের হাসাতে হাসাতেই বিদায় জীবনের মঞ্চ থেকে । 2004 সালে কিডনির অসুখে মৃত্যু হয় লক্ষ্ণীকান্তের ।
ভেঙ্গে যায় অশোক-লক্ষ্ণী জুটি । অনেকেই জানেন না দাপুটে অভিনয়ের পাশাপাশি লক্ষ্ণীকান্ত ছিলেন একজন দক্ষ ভেন্ট্রিলোকুইস্ট ও গিটারিস্ট ।
আজও তার ছবি দেখলে মনে হয় তিনি এখনও বেচেঁই আছেন আমাদের মাঝে । ভালো থাকুন প্রিয় অভিনেতা । 

THANK YOU ALL. 

A N I . 

No comments

Powered by Blogger.