ব‍্যক্তিত্ব রক্ষার জন্য ১০টি পদক্ষেপ |

10 STEPS FOR SELF CARE |  ব‍্যক্তিত্ব রক্ষার জন্য 10 টি পদক্ষেপ |


A N I
29 SEPTEMBER 2019
10 STEPS FOR SELF CARE |
ব‍্যক্তিত্ব রক্ষার জন্য 10 টি পদক্ষেপ |


■ STEPS FOR SELF CARE | 

【1】 IF IT FEELS WRONG, DON'T DO IT.
যদি এটি ভুল মনে হয়, এটি করবেন না। যদি আপনার মনে কোন কাজের ব‍্যপারে যে এই কাজটি করা ঠিক হবে না ,তবে আপনি ঐ কাজটি করবেন না । যে কোন কাজ।করার আগে নিজের মনকে প্রশ্ন করুন । নিজের বিবেকের মূল‍্যায়ন করুন । তবেই আপনি কোন ভুল কাজে পা দেয়া থেকে বিরত থাকবেন । নিজেকে সামলে রাখতে পারবেন ।

【2】 SAY EXACTLY WHAT YOU MEAN.
আপনার অর্থ কী বলুন।আপনি কি বোঝাতে চেয়েছেন সেটা স্পষ্ট ভাবে বুঝে নিন । নয় তো আপনারই ভুল হতে পারে । অনেকেই একটা কিছু বললে বোঝার আগেই দৌড় দেয় । কিন্তু পরে দেখা যায় ভুল কিছু নিয়ে এসেছে । এই জন্য আগে ভালো ভাবে বুঝে নিন ,পরে যেতে পারেন । নয় তো আপনার ব‍্যক্তিত্ব নষ্ট হতে পারে ।

【3】 DON'T BE A PEOPLE PLEASURE.
মানুষের হাসির পাত্র হতে যাবেন না । অনেকেই বন্ধু বান্ধব বা পরিবারের মধ্যে নিজের আচার আচরণ এর কারণে হাসির পাত্র হয়ে যায় । এটা করতে যাবেন না । আপনি কখন কি করছেন বা বলছেন খুবই খেয়াল রাখবেন । নয় তো আপনার ব‍্যক্তিত্ব নষ্ট হবে ।

【4】 TRUST YOUR INSTINCTS.
আপনার সিস্টেমে বিশ্বাস করুন। সব সময় নিজের সত্ত্বের উপর বিশ্বাস করুন । আপনার মাঝে যা আছে তাই তুলে করুন । বাড়তি কিছু করতে যাবেন না । তাহলে আপনি ব‍্যক্তিত্ব হারাবেন ।

【5】 NEVER SPEAK BAD ABOUT YOURSELF.
নিজের ব‍্যপারে কখনও কুৎসা করবেন না । আপনি যতটুকু আছেন ,যাই আছে আপনার তাতেই বিশ্বাস করতে হবে । আপনার নিজের প্রতি আত্নবিশ্বাস রাখবেন । তাহলে আর অযত্নে মরবেন না ।

【6】 NEVER GIVE UP ON YOUR DREAMS.
কখনো স্বপ্ন দেখা বাদ দিও না । স্বপ্ন আর আশা এই দুটো জিনিস মানুষকে বাঁচিয়ে রাখে । স্বপ্ন ভাঙ্গবে আবার স্বপ্ন দেখতে হবে ।

【7】 DON'T BE AFRAID TO SAY NO .
কখনও না বলতে আতঙ্কিত হবেন না । ভয় পাবেন না । সমাজে যেই বিষয়টি আপনার কাছে ভুল বলে মনে ,তাকে না বলতে ভয় পাবেন না । অন‍্যায় কাজে না বলতে ভয় পাবেন না । যেখানেই অন‍্যায় অত‍্যাচার দেখবেন, সেখানেই না বলুন । প্রতিহত করুন । প্রতিবাদ করুন ।

【8】 DON'T BE AFRAID TO SAY YES.
কখনও হাঁ বলতে আতঙ্কিত হবেন না । ন‍্যয়ের কাজে ,সত কাজে হাঁ বলুন । ভালো কাজ করতে কখনও পিছু হটবেন না ।

【9】 BE KIND TO YOURSELF.
নিজেকে দয়া করুন । নিজের প্রতি যত্নবান হতে হবে । ক্ষতিকর প্রভাব থেকে নিজেকে রক্ষা করুন । মাদক সেবন করবেন না । এলকোহল নিবেন না ।

【10】 LOVE.
ভালোবাসা ‌। ভালোবাসা দাও । ভালোবাসা নাও । ভালোবাসা মানে একে অপরের পরিপূরক । ভালোবাসার মতো সুন্দর কাজ পৃথিবীতে নেই ।

THANK YOU ALL.
A N I .

No comments

Powered by Blogger.